শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা

আপডেট : ২৫ মে ২০২২, ০৩:৩০

জ্বালানিসংকট কাটাতে ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা। ভারতের এক্সিম ব্যাংকের কাছ থেকে ঋণ নিতে শ্রীলঙ্কার মন্ত্রিসভায় এ সংক্রান্ত একটি প্রস্তাব পাশ হয়েছে। খবর প্রকাশ করেছে এনডিটিভি ও ডেইলি মিরর।

এদিকে, শ্রীলঙ্কায় সফররত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ জানিয়েছেন, তার সফরে সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সঙ্গে তার বৈঠক হয়নি এবং মাহিন্দা মালদ্বীপে আশ্রয়ের কোনো আবেদনও জানাননি। অন্যদিকে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আরও ২৩ মন্ত্রী নিয়োগ দিয়েছেন।

আমদানি ব্যয় মেটানোর মতো বৈদেশিক মুদ্রার সংকট থাকায় তেলের পাম্প বন্ধ হয়ে যাওয়া ঠেকাতে নানা বিকল্পের খোঁজ করছে শ্রীলঙ্কা। ১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটে পড়েছে দেশটি। আমদানি ব্যয় মেটানোর মতো ডলার সংকটে প্রায় সব ধরনের নিত্যপণ্যের অভাব দেখা দিয়েছে।

এমন পরিস্হিতিতে সোমবার (২৩ মে) মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। মঙ্গলবার দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চনা ভীসেকেরা বলেন, ওই বৈঠকে জ্বালানি কিনতে ভারতের এক্সিম ব্যাংকের কাছে ঋণ চাওয়ার প্রস্তাব অনুমোদন করা হয়। মন্ত্রিসভার এক বিবৃতিতে বলা হয়, ‘বর্তমান অর্থনৈতিক পরিস্হিতিতে পেট্রোলিয়াম পণ্য ক্রয়ের জন্য ভারতীয় এক্সিম ব্যাংকের কাছ থেকে ৫০ কোটি ডলার ঋণ চাওয়ার জন্য বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রীর প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।’

জ্বালানিমন্ত্রী কাঞ্চনা ভীসেকেরা জানান, শ্রীলঙ্কা ইতিমধ্যে ভারতের এক্সিম ব্যাংক থেকে ৫০ কোটি এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়া থেকে আরও ২০ কোটি ডলার ঋণ পেয়েছে। তেল কেনার জন্য এসব ঋণ পাওয়া গেছে বলে জানান তিনি।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন