সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতাদেশের বিরুদ্ধে হাবিপ্রবি প্রগতিশীল শিক্ষক ফোরামের প্রতিবাদ  

আপডেট : ২৫ মে ২০২২, ১৬:৪৩

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম ইউজিসি কর্তৃক স্থগিতাদেশের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) প্রগতিশীল শিক্ষক ফোরাম।

বুধবার (২৫ মে) প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. বলরাম রায় ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. এস এম হারুন-উর রশীদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষাবান্ধব সরকার উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে শিক্ষাব্যবস্থাকে ঢেলে সাজানোর পদক্ষেপ গ্রহণ করেছে। সম্প্রতি প্রগতিশীল শিক্ষক ফোরাম গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছে যে, সম্প্রতি দেশের যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রদান সম্পর্কিত কার্যক্রম চালু করেছে তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর ১৮ মে, ২০২২ তারিখের প্রজ্ঞাপন, স্মারক নং ৩৭.০১.০০০০.০৫২.২৩.০০০.২১/১৬৫৬ অনুযায়ী স্থগিতের নির্দেশ দেয়া হয়েছে। যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজের মর্যাদা ক্ষুণ্ণ করেছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, উক্ত আদেশে শুধু সরকারী কলেজের শিক্ষক ও কর্মকর্তারা পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য ইনক্রিমেন্ট প্রাপ্য হবেন বলায় সুনির্দিষ্টভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাথে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষকদের মধ্যে হতাশা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে। তাই ইউজিসি কর্তৃপক্ষের কাছে শিক্ষা মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলের সাথে যোগাযোগ করে বিশ্ববিদ্যালয় সম্মানিত শিক্ষকদের পিএইচডি ডিগ্রির জন্য তিন (০৩) টি ইনক্রিমেন্ট প্রদানের প্রজ্ঞাপন অনতিবিলম্বে জারী করে সম্মানিত শিক্ষকদের মর্যাদা ফিরিয়ে দেওয়ার জোর দাবি জানিয়েছে প্রগতিশীল শিক্ষক ফোরাম।

ইত্তেফাক/এআই