বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেয়েরা কেন বেশি আম খাবেন 

আপডেট : ২৫ মে ২০২২, ২০:১১

স্বাদে আমকে টেক্কা দিতে পারে গ্রীষ্মে এমন ফল কমই রয়েছে। শুধু কি স্বাদ, গুণের দিক থেকেও আম বিশেষ স্থান দখল করে আছে। বিশেষ করে নারীদের জন্য আম কিন্তু ভীষণ উপকারী। পেট থেকে ত্বক, চুল বিভিন্ন সমস্যা সমাধানে আমের ভূমিকা অস্বীকার কারার উপায় নেই। পুষ্টিবিদদের মতে, আমের শাঁস থেকে আঁটি পুরোটা থেকেই উপকার পাওয়া সম্ভব। 

কোলেস্টেরলের মাত্রা কমাতে: আমে রয়েছে উচ্চ পরিমাণে ভিটামিন সি, সেই সঙ্গে ফাইবার। রক্তে থাকা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে আম। তাই পরিমাণ বুঝে নিয়মিত আম খেতে পারেন মধু মাসে।

ত্বকের যত্নে দারুণ ভূমিকা রাখে আম

স্তন ক্যানসারের ঝুঁকি কমায়: আমের মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট, যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি কমাতেও সাহায্য করে আম। এমন গরমে স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন আম। 

দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে: মানুষের শরীরে প্রয়োজনীয় ভিটামিন ‘এ’-র চাহিদার প্রায় ২৫ শতাংশের জোগান দিতে পারে আম। সবারই কমবেশি জানা যে, ভিটামিন এ চোখের জন্য খুবই উপকারী। আম দৃষ্টিশক্তি বৃদ্ধি করে।

ত্বকের যত্নে: ত্বকের যত্নেও দারুণ ভূমিকা রাখে আম। আমের আঁশে থাকা ভিটামিন সি ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়। আম বাটা মাখলেও ত্বকের রোমকূপে জমে থাকা ময়লা পরিষ্কার হয়। ভ্যাপসা গরমে ত্বকের যত্ন নিতে ভরসা রাখতে পারেন আমে। 

হজমশক্তি বৃদ্ধি করে: যারা হজমের সমস্যায় ভুগে থাকেন, গরমে সুস্থ থাকতে আম খেতে পারেন। আমে রয়েছে উপকারী উৎসেচক, যা শরীরের প্রোটিন অণুগুলো ভেঙে ফেলতে সাহায্য করে এবং হজমশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে। তবে বেশি বেশি আম খেলে উল্টো ফল হতে পারে। তাই বুঝে খাবেন, ঠিক কতটুকু প্রয়োজন। কারণ অতিরিক্ত কোনো কিছুই ভালো নয় স্বাস্থ্যের জন্য। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

ডায়াবেটিস রোগীরা কি কাঁঠাল খাবেন 

চার ফলের দারুণ গুণ 

ওজন কমান খেয়ে 

যেসব ফল একসঙ্গে খেলে হবে ক্ষতি 

এ সম্পর্কিত আরও পড়ুন

শিশুর স্থূলতা সমস্যার সমাধান ৩ অভ্যাসে 

সকালের নাস্তা কখন খেলে ওজন কমবে 

বৃষ্টির সন্ধ্যায় খানাখাদ্য

আম খেলে কি ওজন বাড়ে