শনিবার, ২৫ জুন ২০২২, ১০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রংপুরে পুলিশ সদস্যদের অভিনয়ে মঞ্চস্থ ‘অভিশপ্ত আগস্ট’ 

আপডেট : ২৬ মে ২০২২, ১৭:০৩

বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে শোকের দিন ১৯৭৫ সালের ১৫ আগস্ট। ওই দিন রাতেই বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। 

রাজনৈতিক গণ্ডির বাইরে গিয়ে বঙ্গবন্ধুর প্রিয় সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা, সদ্য বিবাহিত শেখ কামাল, তার নববধূসহ পরিবারের সব সদস্য, আপনজন এমনকি রাজনীতি না করে বাবা-মায়ের কোলে থাকা ছোট্ট রাসেলও সেই বর্বর হায়েনাদের হাত থেকে রক্ষা পাননি। ইতিহাসে বিরল এমন নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা ।

শোকাবহ সেই ঘটনাকে উপজীব্য করে রংপুর জেলা শিল্পকলা একাডেমির নবনির্মিত অডিটোরিয়ামে মঞ্চস্থ হয়েছে নাটক ‘অভিশপ্ত আগস্ট’।বুধবার (২৫ মে) সন্ধ্যায়  বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় নাটকটির ৭৩তম প্রদর্শনী মঞ্চায়ন হয়।

রংপুরে প্রথমবারের মতো একসঙ্গে অনেক পুলিশ সদস্যের অভিনীত ‘অভিশপ্ত আগস্ট’ নাটকটি মন কেড়ে নেয় দর্শকদের। পুলিশ সদস্যদের অভিনয়ে এই হত্যাকাণ্ডের দৃশ্যায়নে অতিথিসহ দর্শকদের অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। নাটক শেষে আমন্ত্রিত অতিথিরা তাদের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে আবেগাপ্লুত হন। ইতিহাসের এমন একটি গুরুত্বপূর্ণ ঘটনাকে মঞ্চের মাধ্যমে দর্শকদের সামনে নিয়ে আসায় অতিথিরা বাংলাদেশ পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানান। নাটকে অংশ গ্রহণকারী কুশীলবদের ভূয়সী প্রশংসা করেন অতিথিরা।

নাটক শেষে আলোচনা পর্বে বক্তব্য রাখেন রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঞা, রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, পুলিশের রংপুর রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবদুল আলীম মাহমুদ, জেলা প্রশাসক আসিব আহসান। 

এতে সভাপতিত্ব করেন রংপুর জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা সিভিল সার্জন ডা. শামীম আহম্মেদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নাজমুল হুদা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মধুসুদন রায়,  অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সৈয়দ মোহাম্মদ ফরহাদ, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) আনোয়ার হোসেন, সহকারী পুলিশ সুপার, (এসএএফ ও অতিরিক্ত দায়িত্ব সি সার্কেল) আশরাফুল আলম।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহম্মেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলসহ উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়রসহ স্থানীয় জনপ্রতিনিধি এবং বিভিন্ন সরকারি-বেসরকারি কর্মকর্তারা।

সন্ধ্যায় নাটক শুরুর আগেই বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কর্মী, রাজনৈতিক, ক্রীড়া ও পেশাজীবী বিভিন্ন সংগঠনের সংস্কৃতি প্রেমী বিভিন্ন শ্রেণিপেশার লোকজন নাটকটি উপভোগ করেন।

নাটকের সব চরিত্রে বাংলাদেশ পুলিশের সদস্যরা অভিনয় করেছেন। ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের তথ্য, সংকলন ও গবেষণায় এবং পুলিশ পরিদর্শক জাহিদুর রহমানের রচনায় ও নির্দেশনায় এবং বাংলাদেশ পুলিশ থিয়েটারের প্রযোজনায় নির্মিত হয়েছে ‘অভিশপ্ত আগস্ট’।

ইত্তেফাক/এএইচ 

এ সম্পর্কিত আরও পড়ুন

রংপুরে কাঁঠাল প্রতিযোগিতার অর্থ দেওয়া হবে বন্যার্তদের

নওগাঁয় ট্রাকচাপায় নিহত ৫, আরও একজন আশঙ্কাজনক

যবিপ্রবির ৮৫ কোটি ২০ লাখ টাকার বাজেট ঘোষণা

কোরবানির হাট কাঁপাতে প্রস্তুত ‘খাঁন বাহাদুর’

এ সম্পর্কিত আরও পড়ুন

অবৈধভাবে বাংলাদেশে প্রবেশকালে নারীসহ আটক ১২ 

লাম্পি স্কিনে আক্রান্ত সাটুরিয়ায় কোরবানির ৭ গরুর মৃত্যু

পদ্মা সেতু: বাগেরহাটে ঘুরে দাঁড়াবে পর্যটন শিল্প

স্বামীকে বেঁধে স্ত্রীকে ধর্ষণ, ২ জনের যাবজ্জীবন