বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দেশের তরুণদের মাধ্যমে বিশ্বের ব্লকচেইনের হাব হবে বাংলাদেশ: পলক

আপডেট : ০৯ জুন ২০২২, ০৯:৪২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের মেধাবী তরুণদের মাধ্যমেই বিশ্বে ব্লকচেইনের হাব হিসেবে পরিচিত হবে বাংলাদেশ। তাদের তৈরি সল্যুশনগুলো শিগগিরই পোশাক শিল্প কারখানা, পুঁজিবাজার, ভূমি রেকর্ড সংরক্ষণ এবং বিচারিক কাজে ব্যবহার করা হবে।

বুধবার (৮ জুন) সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে তিন দিনের ‘বাংলাদেশ ব্লকচেইন অলিম্পিয়াড ২০২২’-এর সমাপনী ও পুরস্কার প্রদান অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন পলক।

তিনি বলেন, ব্লকচেইনকে আধুনিক সময়ের অভিনব প্রযুক্তি এবং নতুন ধারার ইন্টারনেট সৃষ্টির বাহন বলা হয়। এ ধরনের বিষয় শিক্ষাক্রমে অন্তর্ভুক্ত করতে উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য সনদমুখী না হয়ে দক্ষতামুখীতাকে গুরুত্ব দিয়ে দেশজুড়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

তরুণদের ব্লকচেইনে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়ে প্রতিমন্ত্রী আরও বলেছেন, আগামীতে ব্লকচেইন স্টার্টআপগুলোকে আর্থিক অনুদান, সহায়তা, মেন্টরিং করার পাশাপাশি এবং হাইটেক পার্কগুলোতে কো-স্পেসের ব্যবস্থা করা হবে।

প্রযুক্তিতে নিজেদের সক্ষমতা বাড়াতে সরকারিভাবেই সোশ্যাল মিডিয়া, কমিউনিকেশন প্লাটফর্ম তৈরি করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, প্রথমে এগুলো সরকারিভাবে ব্যবহার করা হবে। এরপর সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবায়েত উল ইসলাম, এফবিসিসিআই পরিচালক এম এ মোমেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. মো. কায়কোবাদ ও বেসিস সভাপতি রাসেল টি. আহমেদ।

অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য দেন মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি) প্রফেসর অ্যালান এডেলম্যান এবং ম্যাককিনসে অ্যান্ড কোম্পানির সিনিয়র ইন্ডাস্ট্রি নলেজ এক্সপার্ট জনাব স্যাম জি সামদানি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন টেকনো হ্যাভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং বিসিওএলবিডি সমন্বয়কারী হাবিবুল্লাহ এন করিম। অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

তৃতীয় ব্লক চেইন অলিম্পিয়াডে জামিলুর রেজা চৌধুরী চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড জয় করে নিয়েছে মেসবুক। সিলাভার ও ব্রোঞ্জ পদক জিতেছে ব্লু-কৃস্টাল ও টিম স্পন্দন দল।

প্রফেশনাল ক্যাটাগরিতে লেভার গোল্ড, ইউনিভার্সেল মেশিন সিলভার ও ইউএপি ব্লকচেইন অ্যাপলিকেশন রিসার্চ জিতেছে ব্রোঞ্জ পদক। স্টুডেন্ট ক্যাটাগরিতে বিভিন্ন বিষয়ে বিজয়ী অন্য দলগুলো হলো, লরেন ইপ্সান, ক্রিপ্টো গিক, ব্লক চার্জ, বাইটচেইনার, ব্রেক দ্য কোড, ইয়েট অ্যানাদার, ফর টু জিরো এবং ব্লকবাস্টার্স।

ইত্তেফাক/এমআর