শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মাদারীপুরে ৫৮ চিকিৎসকের পদ শূন্য, সেবা ব্যাহত

আপডেট : ১৪ জুন ২০২২, ০৬:৪২

জেলা সদরসহ চারটি উপজেলায় স্বাস্থ্য বিভাগে বর্তমানে চিকিৎসকের ৫৮ পদ শূন্য রয়েছে। প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসকের অভাবে সেবা ব্যাহত হচ্ছে। এদিকে শূন্যপদে চিকিৎসক নিয়োগেরও উদ্যোগ দেখা যাচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জেলার শিবচর, সদর, কালকিনি ও রাজৈর উপজেলায় সিনিয়র ও জুনিয়র কনসালট্যান্টের ৩২টি পদ, আরএমওসহ মেডিক্যাল অফিসারের আটটি পদ এবং সহকারী সার্জনের ১৮টি পদ দীর্ঘদিন শূন্য রয়েছে। জেলা হাসপাতালে বর্তমানে সিনিয়র কনসালট্যান্ট (কার্ডিওলজি) একটি পদ, জুনিয়র কনসালট্যান্টের চক্ষু, ইএনটি, রেডিওলোজী ও ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশনের পাঁচটি পদ এবং ডেন্টাল সার্জন ও ইএমওর দুটি পদ বর্তমানে শূন্য। জেলার একমাত্র বক্ষব্যাধি ক্লিনিকের জুনিয়র কনসালট্যান্টের একটি পদ দীর্ঘদিন যাবত শূন্য রয়েছে। সদর উপজেলার ধুরাইল, পেয়ারপুর, দুধখালী, পাঁচখোলা ও ছিলারচর ইউনিয়নে সহকারী সার্জনের পাঁচটি পদ শূন্য। 

এছাড়া শিবচর উপজেলার উমেদপুর, ভান্ডারীকান্দি, বাঁশকান্দি ও শিরুয়াইল ইউনিয়নে সহকারী সার্জনের চারটি পদ দীর্ঘদিন যাবত শূন্য রয়েছে। জুনিয়র কনসালট্যান্ট অর্থোসার্জারি, চর্ম ও যৌন, কার্ডিওলজি ও ইএনটি বিভাগের চারটি পদ এবং মেডিক্যাল অফিসার ইউনানির একটি পদ বর্তমানে শূন্য রয়েছে।

কালকিনি উপজেলায় ১৬টি শূন্য পদের মধ্যে রয়েছে জুনিয়র কনসালট্যান্ট অ্যানেসথেসিয়া, শিশু, অর্থোপেডিক্স, চর্ম ও যৌন, সার্জারি, চক্ষু, ইএনটি ও সার্জারি এবং ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগে ৯টি পদ শূন্য রয়েছে। সিডিখান, কাজীবাকাই, এনায়েতনগর, কয়ারিয়া ও বাঁশগাড়ি ইউনিয়নে সহকারী সার্জনের পাঁচটি পদ শূন্য। এছাড়া সাহেবরামপুর উপস্বাস্থ্য কেন্দ্রের মেডিক্যাল অফিসারের একটি পদ ও আবাসিক মেডিক্যাল অফিসারের একটি পদ শূন্য রয়েছে।

রাজৈর উপজেলায় জুনিয়র কনসালট্যান্ট চর্ম ও যৌন, চক্ষু, অর্থোপেডিক্স, শিশু, ইএনটি, কার্ডিওলজির ছয়টি পদ এবং সার্জারি, গাইনি, অ্যানেসথেসিয়া বিভাগে ৯টি পদ বর্তমানে শূন্য। এছাড়া কদমবাড়ী ও বদশপাশা ইউনিয়নে সহকারী সার্জনের দুটি পদ, কবিরাজপুর উপস্বাস্থ্য কেন্দ্রে মেডিক্যাল অফিসারের একটি এবং সহকারী সার্জনের (ইকুইভ্যালেন্ট) দুটি পদ শূন্য রয়েছে। 

সদর উপজেলার খোয়াজপুর গ্রামের সুমন শিকদার, হাজিরহাওলা গ্রামের কামরুল হাসান, ছিলারচরের লাইজু আক্তার জানান, আমরা চিকিৎসকের অভাবে বিশেষ করে কনসালট্যান্টের অভাবে সুচিকিত্সা থেকে বঞ্চিত হচ্ছি। জরুরি ভিত্তিতে জেলার শূন্য পদে চিকিৎসক নিয়োগের আবেদন জানিয়েছেন। 
মাদারীপুরের সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান জেলা স্বাস্থ্য বিভাগে বর্তমানে চিকিৎসকের ৫৮টি পদ শূন্য রয়েছে বলে নিশ্চিত করেছেন। শূন্যপদে চিকিৎসক নিয়োগের ব্যাপারে বিভাগীয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলেও তিনি জানান।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন