বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফের প্রস্তুত হচ্ছে রামেক করোনা ইউনিট

আপডেট : ২০ জুন ২০২২, ০৬:৫৭

সারা দেশে নতুন করে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। দেশের বিভিন্ন বিভাগে নতুন করে রোগী শনাক্ত হচ্ছে। বর্তমানে দেশে করোনা রোগী শনাক্তের গড় হার বাড়ছে। সংক্রমণের নতুন ঢেউ সামাল দিতে আগেভাগেই প্রস্তুতি নিতে শুরু করেছে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল। যদিও এখনো রাজশাহীতে করোনা সংক্রমের হার শূন্যই রয়েছে।

সংশ্লিষ্ট নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, দেশে নতুন এই সংক্রমণের ঢেউ সামলাতে হাসপাতালগুলোতে বিশেষ শয্যা ও আইসিইউ শয্যা প্রস্তুত রাখার পরামর্শ দিয়েছে কোভিড সংক্রান্ত সরকারের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

ইতিপূর্বে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি দেশে করোনা সংক্রমণের হার বেড়েছে। করোনা আক্রান্ত রোগীদের চিকিত্সার জন্য যে বিশেষ শয্যা, আইসিইউ ব্যবস্থা ও জনবল ছিল, তা বর্ধিত হারে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যথাযথভাবে প্রস্তুত রাখার সময় এসেছে।

ঐ সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যবিধিতে গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে। জানতে চাইলে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, সারা দেশে করোনা সংক্রমণ শুরু হলেও রাজশাহীতে এখনো শনাক্তের হার শূন্য। দীর্ঘ দিন রোগী না থাকা সাপেক্ষে করোনা ইউনিট বন্ধ করা হয়েছিল। তবে দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা আবারও প্রস্তুতি নিচ্ছি। করোনা রোগী শনাক্ত হলেই বন্ধ হওয়া ইউনিট পুনরায় চালু করা হবে। সে লক্ষ্যে সবরকম প্রস্তুতি রয়েছে।

তিনি আরও বলেন, গত শুক্রবার রামেক ভাইরোলজি ল্যাবে সন্দেহভাজন মোট ৩২ জনের নমুনা পরীক্ষা করা হয়। তবে সংগৃহীত নমুনায় কারো শরীরে করোনা শনাক্ত হয়নি।

ইত্তেফাক/এমআর