শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ক্ষতিগ্রস্ত সিলেটবাসীর পাশে যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিরা

আপডেট : ০১ জুলাই ২০২২, ১৩:০৩

মানুষ মানুষের জন্য। জীবন জীবনের জন্য। মানুষের বিপদে এগিয়ে আসা মহানুভবতা। বৃহত্তর সিলেটসহ দেশের বন্যার্তদের পাশে দাঁড়িয়ে সেই মহানুভবতার পরিচয় দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিরা। বন্যার্তদের সাহায্যার্থে যে যেভাবে পারছেন সাধ্যমত এগিয়ে আসছেন। কেউ সরাসরি, আবার কেউ বিভিন্ন সংগঠনের মাধ্যমে দুর্গত এলাকায় সাহায্য পৌঁছে দিচ্ছেন।

প্রবাসে বাংলাদেশ সোসাইটি, জালালাবাদ অ্যাসোসিয়েশন, যুক্তরাষ্ট্র জাতীয় পার্টি, বিয়ানীবাজার সামাজিক-সাংস্কৃতিক সমিতি, ঠিকানা ফাউন্ডেশন, সিলেট সদর থানা অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম সমিতি অব পেনসিলভেনিয়াসহ বিভিন্ন সংগঠন সর্বস্তরের মানুষের কাছ থেকে তহবিল সংগ্রহ করে দুর্গত এলাকায় খাদ্য, ওষুধ ও অন্যান্য সহযোগিতা দিচ্ছে।

গত ২২ জুন বুধবার জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় পথচারী ও ব্যবসায়ীদের কাছ থেকে গণসাহায্য তুলেছে বাংলাদেশ সোসাইটি। বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম আজিজ, ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রহিম হাওলাদার, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, সাংস্কৃতিক সম্পাদক মণিকা রায় চৌধুরী, শিক্ষা সম্পাদক আহসান হাবিবসহ কমিউনিটির নেতৃবৃন্দ এ সাহায্য আদায়ে অংশ নেন।

সংক্ষিপ্ত বক্তব্যে এম আজিজ বলেন, দেশের বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানো আমাদের মানবিক দায়িত্ব। তাই যার যার সাধ্য অনুযায়ী সবাইকে সহযোগিতার আহ্বান জানান।

ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রহিম হাওলাদার বলেন, এক বেলা চা-কফি কম খেয়েও আমরা দেশের অসহায় বন্যার্ত মানুষের পাশে দাঁড়াতে পারি। আদায়কৃত অর্থ যথাযথভাবে দেশের অসহায় মানুষের মাঝে বিতরণ করা হবে।

প্রবাসের সবচেয়ে বড় আঞ্চলিক সংগঠন জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকা বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটবাসীর পাশে দাঁড়িয়েছে। বিদায়ী ও নবনির্বাচিত কর্মকর্তারা ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্য আদায় অব্যাহত রেখেছেন। সংগঠনের বিদায়ী কোষাধ্যক্ষ ও নবনির্বাচিত সাধারণ সম্পাদক মঈনুল ইসলাম সংগঠনের পক্ষ থেকে ও ব্যক্তিগত উদ্যোগে তহবিল সংগ্রহ অব্যাহত রেখেছেন।

সংগঠনের নবনির্বাচিত সাধারণ সম্পাদক মঈনুল ইসলাম জানান, এ পর্যন্ত তারা সংগ্রহ করেছেন প্রায় ২০ হাজার ডলার। আরও অনেকে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। গত ৫ জুন রবিবার উডসাইডের কুইন্স প্যালেসে অনুষ্ঠিত সংবর্ধনা সমাবেশ থেকে প্রায় তিন হাজার তিনশ ডলার সংগ্রহ হয়। এরমধ্যে তিনি নিজে দিয়েছেন এক হাজার সাতশ ডলার।

জ্যামাইকা মুসলিম সেন্টার থেকে সংগৃহীত হয়েছে প্রায় পাঁচ হাজার ডলার। সর্বশেষ ২৬ জুন রবিবার জ্যাকসন হাইটসে অনুষ্ঠিত জেবিবিএ’র পথমেলা থেকে সংগৃহীত হয়েছে তিন হাজার ৫০ ডলার। প্রিমিয়াম সুপার মার্কেটের কর্ণধার বাবু খান এক লাখ টাকা সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন।

নিউইয়র্কের বিয়ানীবাজার সমিতির পক্ষ থেকে সিলেটের বিয়ানীবাজারে দুর্গতদের মাঝে নগদ অর্থ বিতরণ করা হয়। ছবি সংগৃহীত

মঈনুল ইসলাম জানান, খুব শিগগির জালালাবাদ অ্যাসোসিয়েশনের বিদায়ী সভাপতি ময়নুল হক চৌধুরী হেলাল এবং নবনির্বাচিত সভাপতি বদরুল খান সিলেট সফরে যাবেন। তারা সবচেয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করবেন।

তিনি জানান, সিলেটে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত মৌলভীবাজারের কুলাউড়া ও বড়লেখা উপজেলার বাসিন্দারা। সেখানে বিপুল সাহায্যের প্রয়োজন। দুর্গতদের জন্য নিউইয়র্ক থেকে কুলাউড়া ছুটে গেছেন সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বর্তমান ট্রাস্টি এবং ঠিকানা গ্রুপের চেয়ারম্যান ও সাবেক এমপি এম এম শাহীন। জালালাবাদ অ্যাসোসিয়েশন তাঁর মাধ্যমে কুলাউড়া ও বড়লেখা এলাকায় ত্রাণসামগ্রী বিতরণ করা হবে।

বন্যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত সিলেটবাসীর সাহায্যে এগিয়ে এসেছে যুক্তরাষ্ট্র জাতীয় পার্টির আহ্বায়ক কমিটি। সংগঠনের নেতৃবৃন্দ প্রবাসের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে নগদ অর্থ গ্রহণ করে দুর্গত এলাকায় পাঠাচ্ছেন। গত ২৪ জুন শুক্রবার জুমার নামাজের পর জ্যাকসন হাইটসের ৭৩ স্ট্রিটে মসজিদের সামনে মুসল্লিদের কাছ থেকে অর্থ সাহায্য গ্রহণ করেন জাপা নেতৃবৃন্দ। তাদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র জাপার আহ্বায়ক আব্দুন নূর বারভূঁইয়া, জাপা নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী আসেফ বারী টুটুল, আলতাব হোসেন প্রমুখ।

সিলেটের বিয়ানীবাজারে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্যের হাত বাড়িয়েছে বিয়ানীবাজার সামাজিক-সাংস্কৃতিক সমিতি। সংগঠনের সাধারণ সম্পাদক নাজমুল হক মাহবুব ঠিকানাকে জানান, ইতিমধ্যে তাদের সংগঠন প্রায় ৩০ হাজার ডলার সংগ্রহ করে দুর্গত এলাকায় পাঠিয়েছেন। এলাকার প্রায় তিন হাজার পরিবারকে ত্রাণ ও আর্থিক সহায়তা দেওয়া হয়েছে। প্রয়োজনে আরও অর্থ সংগ্রহ করা হবে বলে জানান নাজমুল হক মাহবুব।

বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত মৌলভীবাজারের কুলাউড়াবাসীর জন্য তহবিল সংগ্রহ করছে আর্তমানবতার সেবায় কাজ করা ঠিকানা ফাউন্ডেশন। ইতিমধ্যে সংগঠনটি প্রায় চার হাজার ডলার সংগ্রহ করে দুর্গত এলাকায় পাঠিয়েছে। এই অর্থ দিয়ে দুর্গত এলাকায় সবচেয়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ চলছে। বন্যার পানি নিষ্কাশন ও পুনবার্সন না হওয়া পর্যন্ত ঠিকানা ফাউন্ডেশন দুর্গতদের সহায়তা দিয়ে যাবে।

সিলেটের বন্যা দুর্গতদের জন্য সাহায্যের হাত বাড়িয়েছে সিলেট সদর থানা অ্যাসোসিয়েশন। ২৭ জুন সোমবার নিউইয়র্কের কুইন্স প্যালেসে সংগঠনের নবনির্বাচিত কর্মকর্তাদের সংবর্ধনা অনুষ্ঠান ছিল। কিন্তু তা বাতিল করে একই দিন সোমবার জুইশ সেন্টারে অনাড়ম্বরভাবে শপথ নেন কর্মকর্তারা। ফলে সাশ্রয়ী অর্থ দিয়ে সিলেটের বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে।

চট্টগ্রামের ভাটিয়ারীতে অগ্নিকাণ্ডে নিহত ও সিলেটের বন্যাদুর্গত সহস্রাধিক পরিবারকে সহায়তার প্রথম পদক্ষেপ হিসেবে গত ২৬ জুন ফিলাডেলফিয়ার বাইতুল মোকাররম মসজিদে চট্টগ্রাম সমিতি অব পেনসিলভেনিয়ার এক জরুরি ত্রাণ তহবিল সংগ্রহ ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করে।

চট্টগ্রাম সমিতি অব পেনসিলভেনিয়ার সভাপতি শেখ মো. খোরশানের সভাপতিত্বে সভায় পবিত্র কোরআন তেলাওয়াত করেন মৌলানা মো. মহিউদ্দীন। প্রধান অথিতির বক্তব্যে বাইতুল মোকাররম মসজিদের সভাপতি ডা. আব্দুল মালেক কোরআন ও হাদীসের আলোকে, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দান করার ফজিলত ও গুরুত্বরারোপ করেন।

সংগঠনের ধর্মীয় সম্পাদক মৌলানা নাজিম উদ্দীন। তিনি পবিত্র হজ্জের মাসে আমাদের করণীর ও হজ্জের আর্কান-আহকামের ওপর জ্ঞানগর্ভ বক্তব্য রাখেন। মিলাদ পরিচালনা করেন মসজিদের ইমাম হাফেজ মঈন উদ্দীন। অনুষ্ঠান সংগঠনের সাধারণ সম্পাদক মো. শাহাদত হোসেন।

ইত্তেফাক/মোস্তাফিজ