শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেক্সিকোর সরকার ও জনগণের যোগাযোগকে সহজ করে দিল বাংলাদেশের রিভ চ্যাট

আপডেট : ০১ জুলাই ২০২২, ২০:৩১

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করা বাংলাদেশের অন্যতম কোম্পানি রিভ চ্যাট মেক্সিকো সরকারের জন্য এমন একটি চ্যাটবট তৈরি করে দিল যার মাধ্যমে দেশটির জনগণ সহজেই সরকারি তথ্য পাবে, সেই সঙ্গে পাবে প্রয়োজনীয় সাপোর্ট। 

মেক্সিকো সরকারের স্বায়ত্তশাসিত সাংবিধানিক সংস্থা ন্যাশনাল ইন্সটিটিউট অফ ট্রান্সপারেন্সি, একসেস টু ইনফরমেশন অ্যান্ড প্রটেকশন অফ পার্সোনাল ডাটা সম্প্রতি বাংলাদেশি কোম্পানি রিভ চ্যাট থেকে নেওয়া চ্যাটবট চালু করেছে। এই চ্যাটবট ব্যবহার করে দেশটির সাধারণ মানুষ একই সঙ্গে সহজে সরকারি তথ্য পাবে এবং সেবাও নিতে পারবে। দেশটির সাড়ে নয় কোটিরও বেশি ইন্টারনেট ব্যবহারকারী এই সেবার আওতায় আসবে।

ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা এবং এবং জনগণের প্রয়োজনীয় তথ্যপ্রাপ্তির বিষয়টিকে অবাধ ও স্বয়ংক্রিয় করার লক্ষ্যে ক্যাভিনাই নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট চালু করেছে মেক্সিকো। এখন পর্যন্ত দেশটির নাগরিকরা আইএনএআই এর ওয়েবসাইট www.inai.org.mx কিংবা হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই সেবা গ্রহণ করতে পারছেন। ভবিষ্যতে যুক্ত হতে পারে আরও কোনো মাধ্যম। 

চ্যাটবট উন্মুক্ত করার পর এক মাসে এই চ্যাটবট দেশটির সাধারণ মানুষের সঙ্গে ৪ হাজারের বেশি সেশন সম্পন্ন করেছে। এর মধ্যে ১৩ শতাংশ ছিল হোয়াটসঅ্যাপে এবং অবশিষ্ট ৮৭ শতাংশ সেশন ছিল সংস্থাটির ওয়েবসাইটে। 

রিভ গ্রুপের সিইও এম রেজাউল হাসান বলেন, ‘আধুনিক যেকোনো প্রতিষ্ঠানই আজকাল উন্নত প্রযুক্তির দিকে ঝুঁকছে। সরকারি প্রতিষ্ঠানও এর ব্যতিক্রম নয়। নাগরিকদের সঙ্গে যোগাযোগকে সহজ করার জন্য তারাও চ্যাটবটের মতো উন্নত প্রযুক্তি ব্যবহার করছে। সুদূর আমেরিকা মহাদেশের দেশ মেক্সিকোকে চ্যাটবট সরবরাহ করতে পেরে আমরা আনন্দিত। এভাবে পৃথিবীর বিভিন্ন দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে প্রযুক্তি পণ্য ও সেবা সরবরাহ করার মাধ্যমে আমরা বাংলাদেশকে বিশ্ব দরবারে তুলে ধরছি।’ 

প্রসঙ্গত, রিভ চ্যাট একটি গ্রাহক যোগাযোগ প্ল্যাটফর্ম। প্রতিষ্ঠানের সঙ্গে গ্রাহকদের যোগাযোগের জন্য উন্নত প্রযুক্তি সরবরাহ করে থাকে কোম্পানিটি। এসব প্রযুক্তির মাধ্যমে প্রতিষ্ঠান ও গ্রাহক পরস্পরের সাথে ওয়েবসাইট, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ বিভিন্ন মাধ্যমে খুব সহজেই যোগাযোগ করতে পারে। সাইন আপ করে রিভ চ্যাটের ফ্রি ট্রায়াল শুরু করতে পারেন। আরও তথ্য জানতে চোখ রাখতে পারেন www.revechat.com এই ওয়েবসাইটে। 

 

 

ইত্তেফাক/আরএম