রোববার, ০৭ আগস্ট ২০২২, ২৩ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বয়সকালের খাবারদাবার 

আপডেট : ০২ জুলাই ২০২২, ২১:৩৭

বয়স যখন ষাটের গণ্ডি পেরিয়ে সত্তরের দিকে এগোতে শুরু করে তখন বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যা দেখা দেয়। এ বয়সটাতে সবচেয়ে বেশি দেখা দেয় ইটিং ডিজঅর্ডার।

অনেকের যেমন খাবারে অনীহা তৈরি হয়, তেমনই কারও কারও মধ্যে ভুলভাল খাবার খেয়ে নেওয়ার প্রবণতা দেখা যায়। গ্যাস, অ্যাসিডিটি, বদহজম, কোষ্ঠকাঠিন্য, পেট খারাপ—এগুলো বয়সকালের স্বাভাবিক সমস্যা। ইটিং ডিজঅর্ডারের সঙ্গে ঘুম কমে যাওয়া, হাত-পায়ে ব্যথা ইত্যাদি উপসর্গও যোগ হয়ে যায়। তাই বয়স্কদের জন্য সুষম খাদ্যাভ্যাস খুব জরুরি। 

অনেকের যেমন খাবারে অনীহা তৈরি হয়, তেমনই কারও কারও মধ্যে ভুলভাল খাবার খেয়ে নেওয়ার প্রবণতা দেখা যায়

বয়স্ক ব্যক্তিদের একবারে বেশি খাবার না দিয়ে অল্প করে বারবার খেতে দিতে হবে। বাইরের খাবারের বদলে বাড়িতে তৈরি কম তেল ও মসলাযুক্ত খাবার দেওয়া উচিত। সাধারণত বয়স হলে দাঁতের জোর কমে যায়, দাঁত পড়েও যায়। ফলে চিবিয়ে খেতে সমস্যা হয়, যেটা বদহজমের অন্যতম কারণ। তাই সেমি-সলিড, লিকুইড খাবার দিলে ভালো।

বয়স্কদের ডায়েট নিয়ে নানা রকম ভ্রান্ত ধারণা আছে। যেমন বলা হয়, প্রোটিন হজম করা কঠিন। কিন্তু পুষ্টিবিদদের মতে, বয়স্ক ব্যক্তির অবশ্যই প্রোটিন প্রয়োজন, যা সেল গ্রোথ, হিমোগ্লোবিন ফরমেশন, হরমোনাল ব্যালান্স ঠিক রাখার কাজ করবে। মুরগির মাংস, মাছ, ডিম সবই রাখা যায় খাদ্যতালিকায়। দিনে যেকোনো দুটি প্রাণিজ প্রোটিন দেওয়া যেতে পারে। তবে কারও ডিমে সমস্যা থাকলে তিনি শুধু এগ হোয়াইট খেতে পারেন। মাছ খেতে পারে। কারণ অন্যান্য প্রাণিজ প্রোটিনের তুলনায় মাছ সহজে হজম হয়। 

বয়স্ক ব্যক্তিদের একবারে বেশি খাবার না দিয়ে অল্প করে বারবার খেতে দিতে হবে

প্রতিদিনের খাবারের মধ্যে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার জাতীয় খাবার রাখতে হবে। ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড শরীরের ইনফ্ল্যামেশন রোধ করে। কড লিভার অয়েল, ফ্ল্যাক সিডস, চিয়া সিডস, ওয়ালনাট, সয়াবিনের মধ্যে এটি পাওয়া যায়। ফাইবার সমৃদ্ধ খাবারের মধ্যে আপেল, কলা, স্ট্রবেরি, অ্যাভোকাডো এবং বিট, গাজর, ব্রকলিও আছে।

এই বয়সে কমবেশি হাড়ের সমস্যা সবারই থাকে। তাই শরীরের জন্য জরুরি ক্যালশিয়ামও। দুধ, ছানা, পনির, বাড়িতে পাতা দই, সবুজ শাকসবজি বিশেষত পালংশাক থেকে যথেষ্ট পরিমাণে ক্যালশিয়াম পাওয়া যাবে। যেসব খাবারের মধ্যে ভিটামিন ডি, ই, সি থাকে, সেগুলো সবই খাদ্যতালিকায় রাখা জরুরি। কড লিভার অয়েল, কমলা, দুধ জাতীয় খাবার থেকে সব রকম ভিটামিনের জোগান মিলবে। বয়সকালে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। সে জন্য আয়রন সমৃদ্ধ খাবার খেতে হবে। দিনে একটা-দুটা খেজুর খেলে উপকার পাওয়া যাবে। 

বয়স্কদের নির্দিষ্ট কোনো অসুখ না থাকলে, কঠিন ডায়েটে না বেঁধে, তাদের মুড বুঝে মাঝেমধ্যে মুখরোচক খাবার দেওয়া যেতে পারে

বয়স্কদের সরাসরি দুধ খেতে সমস্যা হলে ছানা, পনির দেওয়া যায়। এ ছাড়া ঘরে পাতা টক দই খুব ভাল প্রোবায়োটিক। দই অন্য খাবার হজম করায়। শাক ঠিক মতো হজম না হলে লেবু মিশিয়ে খেলে হজমের সমস্যার সমাধান হবে। বয়স্ক ব্যক্তির জন্য ৫০ গ্রাম থেকে ১০০ গ্রাম পালংশাক যথেষ্ট। বিকালের স্ন্যাক্সে চিড়া খাওয়া যেতে পারে। চিড়াতে আয়রন আছে। খাদ্যতালিকায় রাখতে পারেন ড্রাই ফ্রুটস, খেজুর, ওয়ালনাট, আমন্ড, বাদাম, কিশমিশ। তবে বয়স্কদের নির্দিষ্ট কোনো অসুখ না থাকলে, কঠিন ডায়েটে না বেঁধে, তাদের মুড বুঝে মাঝেমধ্যে মুখরোচক খাবার দেওয়া যেতে পারে। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

রাতে না খেলে কি ওজন কমে 

সন্তান খেতে না চাইলে কী করবেন 

কোলেস্টেরল থাকলে কি ডিম খাবেন 

পঞ্চাশেও প্রাণোচ্ছ্বল থাকতে কী খাবেন 

এ সম্পর্কিত আরও পড়ুন

কাঁঠাল খেলে কি ওজন বেড়ে যায় 

কোলেস্টেরল নিয়ন্ত্রণে প্রতিদিন কয়টা খেজুর খাবেন 

ডায়াবেটিস রোগীরা কি আনারস খাবেন

চামচের পরিবর্তে হাত দিয়ে খাওয়া কী বেশি স্বাস্থ্যকর