বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ছোট নীড়ে বড় ঈদ

আপডেট : ০৩ জুলাই ২০২২, ১৮:০৮

যান্ত্রিক জীবনে খুশির বার্তা নিয়ে আবারও এসেছে ঈদুল আজহা। এই ঈদে পশু কোরবানি, মাংস বণ্টন, নতুন পোশাক আর মুখরোচক খাবারের পাশাপাশি অতিথির আগমন উপলক্ষ্যে করা হয় অন্দরসজ্জা। কিন্তু শহরের একক পরিবারের ছোট্ট সংসারগুলোর ঠিকানা এখন বহুতলের ছোট্ট ছোট্ট ফ্ল্যাট। ছোট্ট পরিসরের মধ্যে ঘর সাজাতে গিয়ে অনেকেই হিমশিম খান। তবে কিছু কৌশল মেনে চললেই আপনার ছোট বসার ঘরটিও বড় দেখাবে। 

কটি ভালো কার্পেট, ফুলদানি কিংবা ল্যাম্পশেডের পেছনে খানিকটা বাড়তি খরচ করলে আপনার ঘর সুন্দর ও বড় দেখাবে

  • বসার ঘরের রং যত হালকা করবেন ঘর তত বড় দেখাবে। বসার ঘরে সাদা, হালকা নীল, ধূসর রং করাতে পারেন। হালকা রঙে ঘর উজ্জ্বলও দেখাবে। দেওয়ালের রং গাঢ় হলে আলোর অভাব হয়, ফলে ঘর ছোট দেখায়। ঘরের রঙের সঙ্গে বৈপরীত্য তৈরি করে আসবাবপত্রগুলোর রং করাতে পারেন। তবে এ ক্ষেত্রেও খুব গাঢ় রং না করানোই ভালো।
  • ঘরে যেন আলোর অভাব না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। ঘরের পাশে বড় জানালা থাকলে খুব ভালো। জানালা দিয়ে আলো এলে ঘর বেশি বড় দেখাবে। হালকা রঙের পর্দা রাখুন। খুব ভালো হয় স্বচ্ছ কাপড়ের পর্দা ব্যবহার করলে। দিনের বেলা পর্দা সরিয়ে দিন। ঘরে ফলস্ সিলিং করিয়ে বেশি করে আলো লাগানোর ব্যবস্থা করুন। চাইলে হরেক রকম ল্যাম্পশেডও ব্যবহার করতে পারেন।

ঘরে আয়না থাকলে তা বেশি বড় ও উন্মুক্ত লাগে। তাই বসার ঘরে শৌখিন আয়না লাগাতে পারেন

  • ঘরে আয়না থাকলে তা বেশি বড় ও উন্মুক্ত লাগে। তাই বসার ঘরে শৌখিন আয়না লাগাতে পারেন। আসলে আয়নায় আলোর প্রতিফলন হয়, যা ঘরকে উজ্জ্বল রাখে। বসার ঘরে জানলার ধারে আয়না রাখলে ঘর বড় দেখাবে।
  • একসঙ্গে পাশাপাশি অনেক জিনিস রাখলে ঘর ছোট মনে হবে। যে আসবাবপত্রগুলো না রাখলেই নয়, সেগুললো ছাড়া একাধিক আসবাব কিনে ঘর ভর্তি করবেন না। ছোট ছোট ঘরসজ্জার সামগ্রী দিয়ে ঘর সাজাবেন। তবে সেই সামগ্রীগুলোতে যেন অভিনবত্বের ছোঁয়া থাকে, সেদিকটাতে নজর রাখতে হবে।
  • যদি কখনও এমনটা হয়, আপনার বসার ঘরের জায়গায় যে আকারের সেন্টার টেবিল মানায়, আপনি তার চেয়ে বেশি বড় কিনে ফেললেন। তাই আসবাব কেনার আগে একটু জায়গা মেপে নিন। তা হলেই ঘর বড় দেখাবে। একটি ভালো কার্পেট, ফুলদানি কিংবা ল্যাম্পশেডের পেছনে খানিকটা বাড়তি খরচ করলে আপনার ঘর সুন্দর ও বড় দেখাবে। 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন