শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মেলান্দহে ব্রহ্মপুত্র নদ থেকে বালু উত্তোলন চলছে

আপডেট : ০৬ জুলাই ২০২২, ১৮:৪১

জামালপুরের মেলান্দহে শ্যামপুর-কাজাইকাটা-টুপকারচর এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে বালু উত্তোলন বন্ধ হয়নি। এতে কৃষি জমি-বসতি নদীতে বিলীন হতে চলেছে।

ক্ষতিগ্রস্ত ও ভুক্তভোগী কৃষকরা প্রশাসনের কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ করলেও প্রতিকার না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। কিছুদিন আগে এ সংক্রান্ত একটি রিপোর্ট দৈনিক ইত্তেফাকে প্রকাশিত হওয়ার পর ড্রেজার মেশিন পুড়িয়ে দেয় প্রশাসন। তারপর কিছুদিন বালি উত্তোলন বন্ধ থাকলেও আবার তা শুরু হয়েছে।

সরেজমিনে দেখা যায়, ডেফলা ব্রিজ থেকে কিছু দূরে কাজাইকাটা-শ্যামপুর-টুপকারচর এলাকার ব্রহ্মপুত্র নদের কয়েকটি স্পট থেকে বালু উত্তোলন চলছে।

এলাকাবাসী জানায়, বালু উত্তোলনের ফলে এলাকার কৃষকদের ফসলি জমি-বসতি এবং নদীপাড়ের ভূমিহীনদের গুচ্ছগ্রাম হুমকির মুখে পড়েছে। অভিযোগকারী কৃষক নূর মোহাম্মদ জানান, গত ৩০ জুন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এ বিষয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। ইতিপূর্বেও আরো অনেকেই অভিযোগ করেছেন।

লিখিত অভিযোগ পাওয়ার বিষয়ে সত্যতা নিশ্চিত করে নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তা সেলিম মিঞা জানান, এ বিষয়ে খোঁজখবর নিচ্ছি। এলাকাবাসির সহযোগিতা পেলে দ্রুত পদক্ষেপ নিতে পারব। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

গ্যাস-সংকটে দীর্ঘদিন যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ

মাদারগঞ্জে কলেজছাত্রী অপহরণ, গ্রেফতার ১

মাদারগঞ্জে হাসপাতাল থেকে বের করে পিটিয়ে হত্যার অভিযোগ

পরীক্ষার রেজাল্ট নিয়ে বাড়ি ফেরা হলো না প্রিয়ন্তির 

এ সম্পর্কিত আরও পড়ুন

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে জামালপুরে আনন্দ র‌্যালি

জামালপুরে প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দি

‘আমরা নদীভাঙন থেকে বাঁচতে চাই’ 

জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি