বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খাসির মাংস কীভাবে রান্না করলে তুলতুলে নরম হবে 

আপডেট : ০৯ জুলাই ২০২২, ১১:১৬

মুরগির মাংস যত সহজে সেদ্ধ হয়, খাসির মাংস তত সহজে সেদ্ধ হয় না। খাওয়ার সময় মাংস নরম না হলে খেতে অসুবিধা হয় অনেকেরই। অথচ যারা পাকা রাঁধুনী, তাদের অনেকের রান্নাতেই একেবারে তুলতুলে নরম হয়ে যায় খাসির মাংস, কীভাবে জেনে নিন। 

সাধারণত সদ্য জবাই করা খাসির মাংস বেশি নরম হয়। তাছাড়া মাংসে চর্বির পরিমাণ কেমন তাও অনেকটা ঠিক করে দেয়, কত তাড়াতাড়ি মাংস সেদ্ধ হবে। খাসির রান, ঘাড়, কাঁধ ও পাঁজরের মাংসে চর্বির মিশ্রণ ভালো থাকে। তাই এসব অংশের মাংস বেশি নরম হয়। 

মাংস রান্নার আগে হাড়বিহীন অংশ পিটিয়ে নেন অনেকে, এতে নরম হয় মাংস। তবে সব রান্নায় এই পদ্ধতি কার্যকর হয় না। কাঁটা চামচ দিয়ে খানিকটা কেঁচে নিলেও কিংবা মাংসের টুকরার বিভিন্ন অংশে ফুটো করে নিলেও সহজে সেদ্ধ হয়। মাংস কাটার সময় খেয়াল রাখবেন মাংসের পেশিতন্তুগুলো কোন দিকে রয়েছে। এই পেশিতন্তুর আড়াআড়ি ভাবে মাংস কাটলে সহজ হয় সেদ্ধ করা। 

খাসির মাংসে চর্বির পরিমাণ কেমন তাও অনেকটা ঠিক করে দেয়, কত তাড়াতাড়ি মাংস সেদ্ধ হবে

খাসির মাংসে অন্য কোনো মসলা লাগানোর আগে পরিমাণমতো লবণ মাখিয়ে রাখতে পারেন। লবণ ছাড়াও একাধিক উপাদান দিয়ে মাংস মাখিয়ে রেখে দেওয়া যায়। কী মাখাচ্ছেন, তার ওপর নির্ভর করে কতক্ষণ ম্যারিনেট করে রেখে দিবেন। কাবাব বা বিরিয়ানির মাংস টক দই, পেঁপে বাটা কিংবা ভিনিগার ও লেবুর রসের মিশ্রণ দিয়ে মাখিয়ে সারারাত রেখে দিতে হবে। 

খাসির মাংস ঠিক ভাবে সেদ্ধ করতে চাইলে, কম আঁচে অন্তত ঘণ্টা তিনেক রান্না করতে হয়। বুকের মাংস ৯০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রান্না করতে হয়। কিন্তু হাড়বিহীন মাংস রাঁধতে হবে ৫২ ডিগ্রি সেলসিয়াসে। তবে খেয়াল রাখবেন, বেশি সময় ধরে রান্না করলে অনেক সময় পানি টেনে যায়। তা যেন না হয়। এতে মাংসের স্বাদ নষ্ট হয়ে যেতে পারে। 

 

 

 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন