মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ পান্ডার মৃত্যু

আপডেট : ২২ জুলাই ২০২২, ০৩:২১

বন্দিদশায় থাকা বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ পান্ডার মৃত্যু হয়েছে। বিশাল আকারের এ পান্ডাটির বয়স হয়েছিল ৩৫ বছর। হংকংয়ের একটি থিম পার্কে স্বাস্থ্যের অবনতি হওয়ায় এটি মারা গেছে।

জানা গেছে, ১৯৯৯ সালে চীন উপহার হিসেবে অ্যান অ্যান নামের একটি পুরুষ ও জিয়া জিয়া নামের নারী পান্ডা দেয়। এরপর এটি অধিকাংশ সময় ওশান পার্কে কাটিয়েছে। তবে নারী পান্ডাটির ২০১৬ সালে ৩৮ বছর বয়সে মারা যায়। তখন এটি ছিল বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী পান্ডা।

অ্যান অ্যানের মৃত্যুতে শোক জানিয়েছে ওশান পার্ক। কারণ পরিবারের সদস্যদের মতো এটিও পার্কে বেড়ে ওঠে। তাছাড়া স্হানীয় ও পর্যটকদের সঙ্গেও গড়ে তুলেছিল বন্ধন।

ওশান পার্ক করপোরেশনের চেয়ারম্যান পাওলো পং এক বিবৃতিতে জানিয়েছেন, অ্যান অ্যানকে নিয়ে আমাদের অনেক উষ্ণ স্মৃতি রয়েছে। আমরা তার চতুরতা ও খেলাধুলা খুব মিস করব। পান্ডাটির উচ্চ রক্তচাপ ছিল, যা জেরিয়াট্রিক পান্ডাদের মধ্যে একটি সাধারণ অবস্হা। গত তিন সপ্তাহ ধরে অ্যান অ্যানকে পার্কে দর্শনার্থীদের দৃষ্টির বাইরে রাখা হয়। কারণ তার স্বাস্হে্যর অবনতি হয়েছিল। প্রথমে এটি শক্ত খাবার খাওয়া বন্ধ করে। তাছাড়া সাম্প্রতিক দিনগুলোতে উল্লেখযোগ্যভাবে কম সক্রিয় দেখা যায়।

ইত্তেফাক/জেডএইচডি