শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইবির ধর্মতত্ত্ব অনুষদে ভর্তির আবেদন শুরু ১ আগস্ট

আপডেট : ২৫ জুলাই ২০২২, ১৭:৪১

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্বতন্ত্র ধর্মতত্ত্ব অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটের প্রথম বর্ষ ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আগামী ১ আগস্ট থেকে শুরু হবে। চলবে ১৩ আগস্ট রাত ১২টা পর্যন্ত। এছাড়া ২৭ আগস্ট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সোমবার (২৫ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ.এম আলী হাসান দৈনিক ইত্তেফাককে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ বছর থেকে মানবিক অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগ 'ডি' ইউনিটের সাথে যুক্ত করা হয়েছে। বিভাগটিতে ৮০টি আসন রয়েছে। ফলে সর্বমোট ৪ বিভাগের ৩২০টি আসনের বিপরীতে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (iu ac.bd) ভর্তির আবেদন করা যাবে। এ বছর ১২৫০ টাকা আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীদের মোবাইল/অনলাইন ব্যাকিং সেবার (বিকাশ/নগদ/রকেট) মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দিতে হবে।  

ভর্তি পরীক্ষা কমিটির সদস্য প্রফেসর ড. মু. ইয়াকুব আলী বলেন, ভর্তিচ্ছুদেরকে অবশ্যই ২০২০ অথবা ২০২১ সালের উচ্চ মাধ্যমিক/সমমান এবং ২০১৭, ২০১৮ অথবা ২০১৯ সালে মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এবারের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) পাওয়া যাবে। 

 

ইত্তেফাক/এআই