বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুচ্ছে যাচ্ছে না ইবির পাঁচ বিভাগ 

আপডেট : ২৬ জুলাই ২০২২, ১৭:৪৫

গুচ্ছ পদ্ধতিতে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলোতে ধর্মতত্ত্ব অনুষদ না থাকায় গতবারের মতো এবারও স্বতন্ত্রভাবে নিজস্ব পদ্ধতিতে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা গ্রহণ করবে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ‘ডি’ ইউনিটভুক্ত ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদ। 

গতবছর 'ডি’ ইউনিটের অধীনে ৩ টি বিভাগ থাকলেও এ বছর থেকে কলা অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগ এর সাথে যুক্ত করা হয়েছে। এ বিভাগের আসন সংখ্যা ৮০টি। ফলে 'ডি' ইউনিটে সর্বমোট ৪ বিভাগের ৩২০টি আসনের বিপরীতে এবছর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়াও এককভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে বিজ্ঞান অনুষদভুক্ত নতুন বিভাগ শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ। এ বিভাগে কোটা ব্যতীত আসন সংখ্যা ২৫ টি।

মঙ্গলবার (২৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ.এম আলী হাসান এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, 'ডি’ ইউনিট এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আগামী ১ আগস্ট থেকে শুরু হবে। চলবে ১৩ আগস্ট রাত ১২টা পর্যন্ত। সেই সাথে ২৭ আগস্ট ‘ডি’ ইউনিটের ও ২৮ আগস্ট শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের ও শারীরিক শিক্ষা বিভাগে ১০০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। এদিকে, আবেদন ফি বাবদ ‘ডি’ ইউনিটে ১২৫০ ও শারীরিক শিক্ষা বিভাগে ১হাজার টাকা ধার্য করা হয়েছে। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) পাওয়া যাবে।

ইত্তেফাক/এআই