শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাবিতে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

আপডেট : ২৭ জুলাই ২০২২, ০৯:০৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের বাণিজ্য অনুষদভুক্ত 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ বুধবার (২৭ জুলাই) সকাল ৯টায় ‘বি’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষার মাধ্যমে এই ভর্তি পরীক্ষা শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা গেছে, ‘বি’ ইউনিটে চুড়ান্ত আবেদনকৃত ৩৮ হাজার ৬২১ জন ভর্তিচ্ছুর মধ্যে সকাল ৯ট থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে বাণিজ্য শাখার ১৭ হাজার ৭১১ জন পরীক্ষার্থী।

এ ছাড়া, তিন শিফটে অনুষ্ঠিত এই ইউনিটের গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা এবং গ্রুপ-৩ এর পরীক্ষা দুপুর ১টা থেকে ২টা  পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরের দুই গ্রুপে যথাক্রমে বিজ্ঞান শাখার ১২ হাজার ৪৩৭ জন এবং মানবিক শাখার  ৮ হাজার ৪৭৩ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

সরেজমিনে দেখা গেছে, ক্যাম্পাস এবং ক্যাম্পাসের আসেপাশে বিপুল পরিমাণে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে। যারা ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে হেল্প ডেস্ক ও চেকপোস্ট বসিয়ে নিরাপত্তা নিশ্চিতে কাজ করছেন। এদিকে বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলোর পক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য সুপেয় পানিসহ সার্বিক সহযোগিতা অব্যাহত রেখেছে।

ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও ভর্তি পরীক্ষার আহ্বায়ক অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, বি ইউনিটের পরীক্ষার মাধ্যমে শেষ হবে এবছরের ভর্তি পরীক্ষা। শেষ দিনে সব ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে প্রস্তুত রয়েছে সংশ্লিষ্ট সব টিম। আশা করি সুষ্ঠুভাবে আজকের পরীক্ষাও শেষ করা সম্ভব হবে। এবিষয়ে সবার সার্বিক সহযোগিতা কাম্য। 

এর আগে, গত ২৫ এবং ২৬ জুলাই বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান অনুষদভুক্ত 'সি' এবং মানবিক অনুষদভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 'সি' ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য বেদনকৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭২ হাজার ৪১০ জন এবং 'এ' ইউনিটে ছিল ৬৭ হাজার ২৩৭ জন। এর মধ্যে 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে শতকরা ৮৮ ভাগ এবং 'এ' ইউনিটে শতকরা ৯০ ভাগ শিক্ষার্থী। 

২০২১-২২ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ ৪ হাজার ৬৪১ টি আসনের বিপরীতে তিন ইউনিটে মোট আবেদন করেছেন ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু। বহুনির্বাচনী প্রশ্নে অনুষ্ঠিত এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৮০টি প্রশ্নের জন্য সময় থাকছে এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ নম্বর তথা ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০। 

ইত্তেফাক/মাহি