বুধবার, ১৭ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জাবিতে শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা শুরু আজ

আপডেট : ৩১ জুলাই ২০২২, ০৯:০৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ রবিবার (৩১ জুলাই) শুরু হচ্ছে। শেষ হবে ৪ আগস্ট। এবারের ভর্তি পরীক্ষায় ইউনিট কমানোসহ বেশ কিছু পরিবর্তন আসলেও ‘বিতর্কিত’ শিফট পদ্ধতি রয়েছে। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, একসঙ্গে সব শিক্ষার্থীর পরীক্ষা নেওয়ার সামর্থ্য না থাকায় শিফট পদ্ধতি রাখা হয়েছে। 

এদিকে গত কয়েকবছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কয়েকটি ইউনিটের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এক শিফট থেকে বেশি শিক্ষার্থী চান্স পেয়েছেন আবার অন্য শিফট থেকে কম শিক্ষার্থী চান্স পেয়েছেন। এমন কোনো শিফট ছিল যেখান থেকে একজন শিক্ষার্থীও চান্স পাননি। গত বছর ‘বি’ ইউনিটের ৩২৬ আসনের ২১৭ জন মেধা তালিকায় এসেছিলেন পঞ্চম শিফটের পরীক্ষার্থীরা, যা মোট আসনের ৬৭ শতাংশ। এদিকে দ্বিতীয় শিফট থেকে তালিকায় স্থান পেয়েছিলেন মাত্র ১২ জন।

এছাড়া ‘ডি’ ইউনিটের ৩২০ আসনের মধ্যে ১০৪ জন মেধা তালিকায় এসেছিলেন পঞ্চম শিফট থেকে। এদিকে তৃতীয় শিফট থেকে স্থান পেয়েছিলেন মাত্র ১ জন। আবার ‘বি’ ইউনিটের আলাদাভাবে প্রকাশিত মেয়েদের মেধা তালিকায় শীর্ষ ১০ জনের ৯ জনই ছিলেন পঞ্চম শিফটের পরীক্ষার্থী। 

এ ছাড়া ছেলেদের মেধা তালিকাতেও শীর্ষ ১০ জনের ৯ জন পঞ্চম শিফটের পরীক্ষার্থী ছিলেন। কোনো শিফটে প্রশ্ন কঠিন আবার কোনো শিফটে প্রশ্ন সহজ হওয়ায় এই বৈষম্য হচ্ছে বলে মনে করছেন শিক্ষার্থীরা। তাই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এই শিফট পদ্ধতি নিয়ে দীর্ঘ দিন ধরে বিতর্ক চলছে। একই অনুষদের পরীক্ষা বিভিন্ন শিফটে নেওয়ার ফলে থেকে যাচ্ছে মেধা মূল্যায়নের বৈষম্য।

জানা যায়, এ বছর ভর্তি পরীক্ষায় মোট পাঁচটি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে অংশগগ্রহণ করবে ২ লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভতি-ইচ্ছুক। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন। প্রতিদিন মোট পাঁচটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিন ৩১ জুলাই ‘সি’ ইউনিটভূক্ত কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটের, ১ আগস্ট ‘বি’ ইউনিটভূক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের, ২ আগস্ট ‘এ’ ইউনিটভূক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র, ৩ আগস্ট প্রথম শিফটে ‘এ’ ইউনিট এবং অন্য চার শিফটে ‘ডি’ ইউনিটভূক্ত জীববিজ্ঞান অনুষদেও, ৪ আগস্ট প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শিফটে ‘ডি’ ইউনিট এবং অন্য দুই শিফটে ‘ই’ ইউনিটভূক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা হবে।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘জালিয়াতি চক্রের সদস্যরা সক্রিয় হলে তাদের ধরতে সাদা পোশাকে পুলিশ কাজ করবে। এছাড়া ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা ও শিক্ষকরাও তৎপর থাকবেন। যদি কোনো জালিয়াতি চক্রের সদস্য ধরা পড়ে, তবে তাৎক্ষণিক বিচারের ব্যবস্থা করা হবে।’

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান বলেন, ‘ভর্তি পরীক্ষা উপলক্ষে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তবে একই ইউনিটের সব শিক্ষার্থীর পরীক্ষা একসঙ্গে নেওয়ার সামর্থ্য না থাকায় শিফট পদ্ধতি রাখতে বাধ্য হয়েছি।’

ইত্তেফাক/মাহি