শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাতীয় জাদুঘরে ডাইনোসরের ফসিল দিলেন পাবিপ্রবি উপাচার্য

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১৩:১১

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের দেওয়া ডাইনোসরের চারটি ফসিল গ্রহণ করেছে জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ। 

রবিবার (৩১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানা গেছে।

জনসংযোগ দপ্তরকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাবিপ্রবি উপাচার্য ১৯৮৪ গবেষণা কাজে কানাডায়  ভ্রমণ করলে সেখানকার দি রয়েল টাইরেল জাদুঘর থেকে ৭০ হাজার বছরের পুরনো ডাইনোসরের চারটি ফসিল সংগ্রহ করেন। প্রায় ৪০ বছর উপাচার্য চারটি ফসিল নিজের তত্ত্বাবধানে রাখার পর ২০২১ সালের এপ্রিল মাসে বাংলাদেশ জাতীয় যাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন। 

যাচাই বাছাই শেষে জাদুঘর কর্তৃপক্ষ এই মাসে (জুলাই) ফসিল চারটি জাদুঘরের প্রাকৃতিক ইতিহাস বিভাগের সংগ্রহশালায় রাখার সিদ্ধান্ত গ্রহন করেন।

এ নিয়ে বাংলাদেশ জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান পাবিপ্রবি উপাচার্যকে এক ধন্যবাদপত্র পাঠিয়েছেন। ধন্যবাদপত্রে পাবিপ্রবি উপাচার্যকে ধন্যবাদজ্ঞাপন করে মো. কামরুজ্জামান বলেন, এই ফসিল চারটি হস্তান্তরের মাধ্যমে জাতীয় যাদুঘরের সংগ্রহকে সমৃদ্ধ করেছে। ভবিষ্যতে আমরা আপনার আরো বেশি সহযোগিতা কামনা করছি।

জাতীয় জাদুঘরে নিজের সংগ্রহ করা ডাইনোসরের চারটি ফসিল গৃহীত হওয়া নিয়ে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, কানাডায় বিশেষ জরিপ চালিয়ে এই ফসিল সংগ্রহ করেন সেখানকার বিজ্ঞানীরা, ওদের কাছ থেকে গবেষণার জন্য আমি এগুলো সংগ্রহ করে বাংলাদেশে নিয়ে আসি । এই ফসিল দুর্লভ। ডাইনোসর নিয়ে দেশ-বিদেশের  যারা গবেষণা করবেন তাদের উপকারে আসবে। 

উল্লেখ, কানাডার ড্রামহিলার এলাকার দি রয়েল টাইরেল যাদুঘর ডাইনোসরের ফসিল সংগ্রহ এবং প্রদর্শনের জন্য বিখ্যাত। এই জাদুঘর দীর্ঘদিন ধরে ডাইনোসের ফসিল সংগ্রহ ও প্রদর্শন করছে। ডাইনোসরের ফসিল সংগ্রহে এটি সারা পৃথিবীতে সবচেয়ে সমৃদ্ধ। জীবাশ্মবিজ্ঞান সংগ্রহে এই প্রতিষ্ঠানের ভূমিকা অনেক প্রশংসিত। 

ইত্তেফাক/এআই