শনিবার, ২০ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নিষিদ্ধ হলো ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া

আপডেট : ০১ আগস্ট ২০২২, ০৩:২৮

জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণ দেখিয়ে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (বিজিএমআই) গেমটি নিষিদ্ধ করেছে ভারত সরকার। কারণ হিসেবে চীনের সাথে ভারতীয় গ্রাহকদের তথ্য শেয়ারিং ও মাইনিংয়ের শঙ্কা করা জানিয়েছে দেশটি।

সূত্র জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার গেইম নির্মাতা ক্রাফটন ইনকর্পোরেটেডের জনপ্রিয় ব্যাটল-রয়াল গেইমের ভারতীয় এই সংস্করণের নিষেধাজ্ঞার বিষয়ে প্রকাশ্য ঘোষণা আসেনি। তবে গত বৃহস্পতিবার বিকেল থেকেই গুগল প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোরে গেমটি পাওয়া যায়নি। ২০২০ সালে ভারত নতুন আইটি আইন প্রবর্তন করে। সেই আইনের সুবাদে সেই সময়ে অনেজক চীনা অ্যাপ দেশটিতে নিষিদ্ধ করা হয়। ঐ একই আইনের মাধ্যমে বিজিএমআই গেমটিও নিষিদ্ধ করা হলো।

ভারতে বিজিএমআই এর প্রায় ১০ কোটি গেমার রয়েছে। এর আগে ২০২০ সালে ক্রাফটনের আরেকটি টাইটেল ‘প্লেয়ার আননোন’স ব্যাটলগ্রাউন্ডস (পাবজি)’ গেমেও নিষেধাজ্ঞা দিয়েছিল ভারত। মার্চের শেষ নাগাদ গেম নির্মাতা কোম্পানি ক্রাফটনের সাড়ে ১৩ শতাংশের মালিকানা নিয়েছে চীনা প্রতিষ্ঠান টেনসেন্ট। আর তাই ঐ কোম্পানির গেমকে জাতীয় নিরাপত্তা হুমকি হিসেবে দেখছে ভারত। সিউলে ক্রাফটনের এক মুখপাত্র বলেছেন, ভারতে এই পরিস্থিতির আসল কারণ খুঁজে বের করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলছেন তারা।

ইত্তেফাক/এমআর