শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইন্টারনেট গতি কম, কলড্রপ বেশি রবির

সেবার মানে উত্তীর্ণ হতে পারেনি গ্রামীণফোনও

আপডেট : ০৫ আগস্ট ২০২২, ০৭:০২

কলড্রপ বেশি, ইন্টারনেটের গতি সবচেয়ে কম গ্রাহক সংখ্যায় দ্বিতীয় অবস্হানে থাকা মোবাইল ফোন অপারেটর রবির। গ্রাহক সংখ্যায় শীর্ষে থাকা অপারেটর গ্রামীণফোন বেঞ্চমার্ক স্পর্শ করতে পারেনি। তবে কিছুটা ভালো করেছে বাংলালিংক। ফোর-জি এবং কোয়ালিটি অব সার্ভিস পরীক্ষার পর নিয়ন্ত্রক সংস্হা বিটিআরসির রিপোর্টে এমন চিত্র উঠে এসেছে। রাষ্ট্রীয় অপারেটর টেলিটক বাদে বেসরকারি তিনটি অপারেটরের মধ্যে সবগুলো সার্ভিসেই সবচেয়ে খারাপ অবস্হান রবির। তাদের সেবার মান এখন তলানিতে ঠেকেছে।

বিটিআরসির সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী দেশের চারটি বিভাগের ১৭ জেলায় ড্রাইভ টেস্ট করে বিটিআরসি। ৬৩ দিনে ১৭ জেলার ৯৬ উপজেলায় গ্রাহকদের সেবার মান নিরীক্ষা করা হয়। ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ড্রাইভ-টেস্টের ফলে দেখা যায়, গ্রামীণফোনের কল সেটআপ সাকসেস রেট ৯৯ দশমিক ৫৭ শতাংশ, কল ড্রপ শূন্য দশমিক ১৮ শতাংশ, কল সেটআপ টাইম ৬ দশমিক ২২, কল কোয়ালিটি ৩ দশমিক ৮৪। আর রবির কল সেটআপ সাকসেস রেট ৯৯ দশমিক ৪৮ শতাংশ, কল ড্রপ শূন্য দশমিক ৩৭ শতাংশ, কল সেটআপ টাইম ৬ দশমিক ৫২, কল কোয়ালিটি ৩ দশমিক ৫৩। বাংলালিংকের কল সেটআপ সাকসেস রেট ৯৯ দশমিক ৩৫ শতাংশ, কল ড্রপ শূন্য দশমিক ৩১ শতাংশ, কল সেটআপ টাইম ৫ দশমিক ৯৭ ও কল কোয়ালিটি ৩ দশমিক ৬৬। অর্থাত্ অন্য দুটি অপারেটর থেকে রবির কল ড্রপ বেশি।

টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘সেবার ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না। ইতিমধ্যে আমরা গ্রামীণফোনের বিরুদ্ধে কিছু ব্যবস্হা নিয়েছি। অন্যদের মধ্যে যদি কারো সেবার মান খারাপ হয় তাদের বিরুদ্ধেও ব্যবস্হা নেওয়া হবে।’

আবার ফোর-জি সেবা নিয়ে ঢাকা বিভাগের ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, নরসিংদী, কিশোরগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, রাজবাড়ী এবং নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি করপোরেশনসহ মোট ১৩ জেলায় ড্রাইভ টেস্ট চালায় বিটিআরসি। এরমধ্যে শুধু ঢাকার দুই সিটি করপোরেশন এলাকাকে বাদ দেওয়া হয়েছে। ভয়েস কল, ডেটা ও নেটওয়ার্কের কাভারেজ এলাকা—এই তিন মূল বিভাগে মোবাইল ফোন অপারেটরদের সেবার মান যাচাই করে থাকে নিয়ন্ত্রণ সংস্হাটি। গ্রাহককে ফোর-জি সেবা বললেই সেখানে সর্বনিম্ন গতি থাকতে হবে সাত এমবিপিএস। ঢাকা বিভাগে গ্রামীণফোনের ফোর-জি গতি পাওয়া যায় ৬ দশমিক ৯৯ এমবিপিএস। অর্থাত্ তারা বেঞ্চমার্ক স্পর্শ করতে পারেনি। এই টেস্টে রবির গতি পাওয়া গেছে ৬ দশমিক ৪১। ফলে বেঞ্চমার্ক থেকে তারা বেশ দূরে। তবে বেঞ্চমার্ক ছাড়িয়ে গেছে বাংলালিংক, তাদের ৮ দশমিক ০১ এমবিপিএস গতি পাওয়া গেছে। ফলে এখানেও তলানিতে রবি।

অন্য বিভাগের ড্রাইভ টেস্টের পরিসংখ্যানে খুলনা বিভাগে গ্রামীণফোনের ৫ দশমিক ০৬ এমবিপিএস, রবির ৩ দশমিক ৩২, বাংলালিংক ৪ দশমিক ৫৯ ফোর-জি সেবার গতি পাওয়া গেছে। বরিশাল বিভাগে গ্রামীণফোনের ৫ দশমিক ০৫ এমবিপিএস, রবির ৬ দশমিক ৮৭ এমবিপিএস ও বাংলালিংকের ৫ দশমিক ৬৪ এমবিপিএস। রংপুরে বিভাগে গ্রামীণফোনের ছিল ৫ দশমিক ০৬ এমবিপিএস, রবির ৮ দশমিক ৩৬ এমবিপিএস ও বাংলালিংকের ৬ দশমিক ৮২ এমবিপিএস। রাজশাহী বিভাগে গ্রামীণফোনের ৪ দশমিক ৪৫, রবির ৬ দশমিক ২৪ ও বাংলালিংকের ৭ দশমিক ০৫ এমবিপিএস গতি পাওয়া গেছে। সিলেট বিভাগে গ্রামীণফোনের ৪ দশমিক ৮২, রবির ৪ দশমিক ৪৩ ও বাংলালিংকের ৮ দশমিক ৯৩ এমবিপিএস গতি পাওয়া গেছে। এই রিপোর্টেও দেখা গেছে খুলনা ও সিলেট বিভাগে রবির গতি সবচেয়ে কম।

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

বিসিএস কম্পিউটার সিটিতে চলছে প্রযুক্তি পণ্য প্রদর্শন

ডার্ক ম্যাটার: এখনো খোঁজ চলছে, তবে অস্তিত্ব নাও থাকতে পারে

বঙ্গবন্ধুর সমাধিতে ই-ক্যাব নেতাদের শ্রদ্ধা 

টিকটক অ্যাপে যুক্ত হলো ৯টি গেম

এ সম্পর্কিত আরও পড়ুন

কুয়েটে আইসিটি অ্যাকাডেমি চালু করবে হুয়াওয়ে

বিশেষ সংবাদ

ফোর-জি সেবার তলানিতে রবি, ডাউনলোডের গতিতে শীর্ষে বাংলালিংক

মঙ্গলের পাথরের নমুনা পৃথিবীতে আনতে চায় ‘নাসা’ 

ক্যারিয়ার প্রতিষ্ঠানগুলোর প্রবৃদ্ধিতে হুয়াওয়ের ক্লাউড সল্যুশন