শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বিশ্ব বন্ধুত্ব দিবস

ভালো থাকুক সবার বন্ধুত্ব

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১৪:০১

বন্ধু শব্দটা দেখতে ছোট মনে হলেও এর ব্যাপকতা ও তাৎপর্য অনেক বেশি। সাধারণত একজন বেস্ট ফ্রেন্ডই বোধহয় সত্যিকারের প্রাণের মানুষ। নির্দ্বিধায় যাকে মনের সব কথা খুলে বলা যায়, ভাগ করে নেওয়া যায় সুখের মুহূর্ত, দুঃখের সময় যার ভরসার হাত ধরা যায় সেই তো আসল বন্ধু।

আর আজ সেই বিশেষ বন্ধুদের দিন। জীবনের সুর, তাল, ছন্দ সব এক সুতোয় মিলিয়ে দেয় বন্ধুরা। মন খারাপ কিংবা ভালো, যেকোনো আবেগ নিমেষে পরিবর্তন করার ক্ষমতা শুধু বন্ধুদের আছে।  প্রথম প্রেমের গল্প, মন ভাঙার গল্প, এসবই নিজের বন্ধুর সঙ্গেই শেয়ার করে থাকি। এমনকি মন খারাপ হলে রাতে গল্প করার জন্য বন্ধুকেই বিরক্ত করি। আমাদের অনেক না-বলা কথাই আমাদের বন্ধু জানতে পেরে যায়।

আসলে বন্ধুত্ব প্রকাশ করা যায় না নির্দিষ্ট সংজ্ঞা দিয়ে। বন্ধুত্ব যে কারোরই সঙ্গে হতে পারে। কারো কাছে বাবা-মাই হয়তো তার প্রিয় বন্ধু, কারো কাছে দাদা, দিদি, ভাই বোনও হয়ে ওঠে প্রাণের বন্ধু। আবার অনেক সময় নিজের পিতা-মাতা কেউ বা ছেলে বা মেয়ের কাছে হয়ে উঠতে চান তার বেস্ট ফ্রেন্ড। 

তবে বর্তমান সময়ে বন্ধুত্ব বিষয়টা অনেক ক্ষেত্রে গুরুত্ব হারিয়েছে। স্বার্থপরতা আর বিশ্বাসঘাতকতা আমাদের সমাজে বন্ধুত্ব তার আপন গতি হারিয়েছে। স্বার্থের জন্য বন্ধু বন্ধুকে খুনেও লিপ্ত হচ্ছে। যেমন- বরগুনার আলোচিত ঘটনা রিফাত-মিন্নি আর নয়ন বন্ডের হত্যাকান্ড পুরো দেশে আতঙ্ক সৃষ্টি হয়েছিল।  স্বার্থের জন্য বন্ধু বন্ধুকে খুন করে।         

প্রসঙ্গত, প্রথম বন্ধু দিবস পালন হয়  আমেরিকায়। ১৯৩৫ সালে আমেরিকার সরকার এক ব্যক্তিকে হত্যা করেছিল। দিনটি ছিল আগস্টের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরদিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। এরপর থেকে জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদানের প্রতি সম্মান জানাতে আমেরিকান কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্টের প্রথম রবিবার বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়। তখন থেকে আগস্ট মাসের প্রথম রবিবার বন্ধু দিবস পালন করে আসছে প্রতিটি দেশ। 
 
তবে, বন্ধুদের কোনো নির্দিষ্ট উদযাপনের দিন বা সময় হতে পারে না। সত্যিকারের বন্ধুত্ব প্রতি মুহূর্তের জন্য। থাকবে না কোনো বাঁধা। সবকিছুর ওপরে থাকুক বন্ধুত্ব। সৌন্দর্য ছড়িয়ে সৌরভ ছড়াতে থাকুক বন্ধুত্বের সুগন্ধিতে। ভালো থাকুক সবার বন্ধুত্ব।

ইত্তেফাক/মাহি

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন