শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নোবিপ্রবিতে শোকদিবস স্মারক বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী নোয়াখালী জিলা স্কুল 

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ২০:৫৬

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( নোবিপ্রবি) ডিবেটিং সোসাইটির আয়োজিত জাতীয় শোকদিবস স্মারক বিতর্ক প্রতিযোগিতায় নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দলকে  হারিয়ে বিজয়ী হয়েছে নোয়াখালী জিলা স্কুল। 

 মঙ্গলবার (১৬ আগষ্ট )  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শহিদ ক্যাডেট সার্জেট রুমী ভবনে বিকাল ৪টায় নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির আয়োজনে নোয়াখালী জিলা স্কুল ও নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মধ্যে জাতীয় শোকদিবস স্মারক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার উল আলম। 

এসময়ে আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড মোহাম্মদ ফারুক উদ্দিন, নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির মডারেটর সহযোগী অধ্যাপক আফসানা মৌসুমি সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এবং  সংশ্লিষ্ট স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দসহ নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সদস্যরা। 

জাতীয় শোকদিবস স্কুল পর্যায় স্মারক বিতর্ক প্রতিযোগিতার বিষয় ছিল 'আইনের যথাযথ প্রয়োগেই পারে নারীর প্রতি সহিংসতাকে রোধ করতে'। প্রতিযোগিতায় বিজয় অর্জন করে বিষয়ের পক্ষদল  নোয়াখালী জিলা স্কুল বিতার্কিক দল। রার্নাসআপ হয় বিষয়ের বিপক্ষদল  নোয়াখালী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় বিতার্কিক দল। বিতর্ক প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বিতার্কিক হন নোয়াখালী সরকারি বালিকা বিদ্যালয়ের   মুনতাহা বিনতে মাইন।  

প্রধান অতিথির বক্তব্যে নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার -উল-  আলম বলেন, 'পড়াশোনার পাশাপাশি কো কারিকুলাম কার্যক্রমও একজন শিক্ষার্থীর জন্য প্রয়োজন। বিতর্ক এমন একটি দক্ষতা যা একজন শিক্ষার্থীকে দক্ষ মানবসম্পদে পরিণত করে।  নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সবধরনের আয়োজনে সবধরনের নোবিপ্রবি প্রশাসন  সাহায্য ও সহযোগিতা প্রদান করবে।  স্কুলের শিক্ষার্থীদের আজকের বিতর্ক চর্চা মাধ্যমে  ভবিষ্যৎ বাংলাদেশ গঠনের জন্য দক্ষ ও মেধাবী মানবসম্পদে পরিণত করবে। 

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি ইফতিয়া জাহিন রাইদাহ বলেন, 'জাতীয় শোক দিবস স্কুল পর্যায় স্মারক বিতর্ক প্রতিযোগিতা ২০২২ আয়োজন এর উদ্দেশ্য ছিল স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে  জ্ঞান চর্চা বৃদ্ধি ও একটি বিষয়কে সঠিক ভাবে জানার আগ্রহ তৈরি করা। এছাড়া দেশ ও জাতির কল্যাণে  মননশীল চিন্তা করতে  শিশুকিশোরদের সেই ক্ষেত্রটি  নির্ধারণে আশা করি এ ধরনের আয়োজন নোবিপ্রবি ডিবেটিং সোসাইটি ভবিষ্যতে আরো বৃহৎ পরিসরে আয়োজন করতে সক্ষম হবে।'  

নোয়াখালী জিলা স্কুল দলের হয়ে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ফাইজুম সালেহীন, সামিউল আরেফিন, মো. নাবির ওয়াহি রাফিন ( দলনেতা)। অন্যদিকে নোয়াখালী সরকারি বালিকা বিদ্যালয়ের হয়ে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন সাইম রহমান (রিচি), মুনতাহা বিনতে মাইন, তাসনীম সুলতানা।


বিজয়ী নোয়াখালী জিলা স্কুল দলের দলনেতা মো. নাবির ওয়াহি রাফিন বলেন, 'মহামারি কাটিয়ে দীর্ঘ সময় পর বিতর্কের মঞ্চ আবার প্রাণ ফিরে পেয়েছে। এর থেকে বড় আনন্দ আর কী হতে পারে? এজন্য সত্যিকারের বিজয়ী নোবিপ্রবি ডিবেটিং সোসাইটিকে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। আমি আশা রাখি আবারও এমন উৎসাহ আর আগ্রহ নিয়ে আবার অংশগ্রহনের সুযোগ পাবো।' 

ইত্তেফাক/এআই