মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ফটোএজিং থেকে মুক্তির উপায়

আপডেট : ১৮ আগস্ট ২০২২, ১৮:০৮

কম্পিউটার স্ক্রিনের ব্লু লাইট নানাভাবে চোখের ক্ষতি করে। সম্প্রতি জানা গেছে, শুধু চোখ না, ত্বকেরও নানাভাবে ক্ষতি করে নীলরশ্মি। ত্বকের সুরক্ষার কথা বিবেচনায় ল্যাপটপ, কম্পিউটার থেকে দূরে থাকার উপায় নেই। সচরাচর ওয়েবলেংথের নিরিখে ব্লু লাইট ও আল্ট্রাভায়োলেট রে অনেক গভীর অবধি পৌঁছাতে পারে। ব্লু লাইট রিয়াক্টিভ অক্সিজেন তৈরি করে। পার্শ্ববর্তী অণুর সঙ্গে বিক্রিয়ার মাধ্যমে ক্ষতিগ্রস্ত করে। সচরাচর ত্বকের কোষের সংস্পর্শেও একই সমস্যা দেখা দিতে পারে। এতে ত্বক দ্রুত বুড়িয়ে যেতে পারে। ল্যাপটপ বা কম্পিউটারে হাই এনার্জি ব্লু লাইট থাকে যা ফটোএজিং করায়। সেজন্যে ত্বকের যত্ন নেওয়া জরুরি।   

ফটোএজিং থেকে রক্ষা করবেন কিভাবে নিজেকে?

লাইট এক্সপোজার কমানোর মাধ্যমে ত্বকের সুরক্ষা নিশ্চিত সম্ভব। আমরা জানি, এমন কিছু করা কঠিন। কিন্তু ত্বকের বিশেষ কিছু যত্নের মাধ্যমে এই ক্ষতির আশঙ্কা অনেকাংশেই কমানো সম্ভব। এই যেমন: 

শুধু চোখ না, ত্বকেরও নানাভাবে ক্ষতি করে নীলরশ্মি

সানস্ক্রিন ব্যবহার করুন

সানস্ক্রিন শুধু ইউ-ভি রে থেকেই সুরক্ষা দেয়না। ব্লু লাইটের বিরুদ্ধেও সমান কার্যকর। বাইরে না বেরোলেও সানস্ক্রিন ব্যবহার করুন। গরমে সানস্ক্রিন ব্যবহারে ত্বক ঘামলে সানস্ক্রিন পাউডার মাখুন। এতে আলোর রেডিয়েশন থেকে ত্বক নিরাপদ থাকবে।

মুখে বারবার পানির ঝাপটা দিন

ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে পারা ভালো অভ্যাস। তবে ঘন ঘন ফেশওয়াশ ব্যবহারে ত্বকের ক্ষতি হয়। সেজন্যেই ত্বকের বারবার ঠাণ্ডা পানির ঝাপটা দিন। হাই এনার্জি লাইট ত্বকের সান্নিধ্যে যে ক্ষতিকর র‍্যাডিকেল তৈরি করে তা পানির ঝাপটায় মুছে যাবে।

সানস্ক্রিন শুধু ইউ-ভি রে থেকেই সুরক্ষা দেয়না, ব্লু লাইটের বিরুদ্ধেও সমান কার্যকর

আন্ডার আই জেল লাগবেই

মনে রাখবেন, দেহের অন্যান্য ত্বকের তুলনায় চোখের নিচের অংশের ত্বক বেশ কোমল। তাই কোনো ক্ষতিকর প্রভাব পড়লে তার লক্ষণ চোখের নিচেই দেখা যায় বেশি। সেজন্যে আন্ডার-আই জেল ব্যবহার করুন।

ওয়াটার বেজড ময়েশ্চারাইজার রাখুন সঙ্গে

ত্বকের আর্দ্রতা ধরে রাখলে র‍্যাডিয়েশন অতটাও ক্ষতি করে না। আর্দ্রতা হারালে ফটোএজিং আরো দ্রুত হয়। রিএক্টিভ অক্সিজেনের মোকাবেলায় তাই ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার সঙ্গে রাখুন। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন