মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুবকদের মদপানে উৎসাহ দিচ্ছে জাপান 

আপডেট : ১৮ আগস্ট ২০২২, ২১:০০

জাপানি সরকার বর্তমানে একটি অদ্ভুত সমস্যায় ভুগছে। সরকারের দাবি, দেশটির তরুণ প্রজন্ম সঠিক পরিমাণে মদ্যপান করছে না। যা দেশটির অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলছে।

করোনাকালীন সময়ে দেশটিতে অ্যালকোহল বিক্রিতে ঘাটতি দেখা যায়। এর ফলে বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনৈতিক পরাশক্তির দেশটির জন্য বিপদ হয়ে দাঁড়িয়েছে।

এই সংকট থেকে বেরিয়ে আসতে দেশটির সরকার একটি প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতায় তরুণদের মদ্যপান বৃদ্ধিতে আগ্রহী করে তুলতে নিত্যনতুন পরিকল্পনার আহ্বান করে।

দেশটির জাতীয় রাজস্ব অধিদপ্তর 'সাকি ভিভা' নামক প্রচারণার আয়োজন করেছে। এই প্রচারণায় অংশগ্রহণকারীদের কাছে কিভাবে তরূণসমাজে দেশীয়  মদ্যপান বৃদ্ধি করা যায় এই ব্যাপারে নতুন ও আকর্ষনীয় পন্থার প্রয়োগে উদ্বুদ্ধ করছে ।  

এই প্রচারণায় কিভাবে নতুন সেবার আয়োজন করা যায়, প্রচারণা পদ্ধতিতে নব্য পদ্ধতি গ্রহণ, আকর্ষণীয় বোতলজাতকরণ ইত্যাদির মাধ্যমে মদপান বৃদ্ধির বিভিন্ন পরিকল্পনা নেওয়া হয়।

দেশটির রাজস্ব অধিদপ্তরের আয়োজিত প্রচারণা ও প্রতিযোগিতায় দেশটির নিজস্ব পানীয়গুলোর চাহিদা বাড়াতে কি কি পদক্ষেপ নেওয়া যায় এ ব্যাপারে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এমনকি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার করতেও বলা হয়। 

কোভিড পরবর্তী সময়ে দেশটিতে অ্যালকোহলযুক্ত পানীয় বিক্রয় বিপজ্জনক হারে কমে আসে। এর কারণ হিসেবে আধুনিক জীবনব্যবস্থা, দেশটির ক্রমবর্ধমান বয়স্ক নাগরিক ইত্যাদিকে দায়ী করা হচ্ছে। 

তবে যুবকদের  মদপানে উৎসাহ দিতে দেশটির সরকার যে পদক্ষেপ নিয়েছে- এই নিয়ে ইন্টারনেটে ব্যাপক সমালোচনা চলছে। সংবাদ মাধ্যম সিএনএন এই প্রতিযোগিতা ও প্রচারণার ব্যাপারে কথা বলতে চাইলে দেশটির মন্ত্রণালয়ের মুখপাত্র কথা বলতে অস্বীকৃতি জানায়।

ইত্তেফাক/এসআর