অনন্য বিক্রয় প্রস্তাব—ইউএসপি। আমেরিকান বিজ্ঞাপনদাতা রোসার রিভস ইউএসপির ধারণাটি প্রথম প্রবর্তন করেন। যখন একটি ব্যবসায়-প্রতিষ্ঠান তাদের তৈরীকৃত পণ্যগুলোতে এমন সব বৈশিষ্ট্য এবং সুবিধা দিয়ে ক্রেতাদের মধ্যে উপস্থাপন করে, যা সমজাতীয় অন্য প্রতিযোগী ব্যবসায়-প্রতিষ্ঠানের পণ্যের মধ্যে নেই, সেটিকে বলা হয় অনন্য বিক্রয় প্রস্তাব—ইউএসপি। ইউএসপি মূলত কোম্পানির এমন একটি বিপণন কৌশল, যেটির কারণে গ্রাহকরা আপনার পণ্য পছন্দ করবে এবং আপনাকে অন্যান্য অনেক কোম্পানির মধ্য থেকে বেছে নেবে। ইউএসপি অনুগত গ্রাহকদের পণ্য ক্রয়ে উত্সাহিত করে থাকে। যে কোম্পানি তাদের পণ্যগুলোতে অন্য কোম্পানির পণ্যগুলো থেকে আলাদা বিশেষত্বে তৈরি করতে সক্ষম হবে, সেই কোম্পানিগুলোই ভোক্তা সন্তুষ্টি অর্জনের মাধ্যমে ব্যবসায়ে সফলতা অর্জন করবে।
স্ট্রং ইউএসপি নিমেষেই বদলে দিতে পারে একটি কোম্পানির অবস্থান। অন্যান্য কৌশলের সঙ্গে ইউএসপির কৌশল অবলম্বনে আজ বিশ্বের নামিদামি অনেক কোম্পানি সফলতার শীর্ষে রয়েছে। ইউএসপির উদ্দেশ্য হলো—ভোক্তাদের মধ্যে প্রোডাক্ট ভ্যালু বাড়ানো। প্রোডাক্ট এমনভাবে তৈরি করতে হবে এবং এমন কিছু সুবিধা পণ্যের মধ্যে দিতে হবে, যা বাজারে থাকা একই পণ্য থেকে একটি নির্দিষ্ট কোম্পানির পণ্যকে স্বতন্ত্র করে তুলবে। যে স্বাতন্ত্র্য একজন গ্রাহককে পণ্য ক্রয় করতে বাধ্য করবে।
কিছু ক্রেতার মধ্যে দেখা যায়, কোনো একটি নির্দিষ্ট কোম্পানির পণ্য বারবার ক্রয় করতে। অথচ বাজারে একই কিন্তু ভিন্ন কোম্পানির পণ্যও রয়েছে। তাহলে মনে প্রশ্ন জাগতে পারে—ক্রেতা প্রতি বারই একটা নির্দিষ্ট কোম্পানির পণ্য ক্রয় করছে কেন? যার উত্তর খুঁজতে গেলে, প্রোডাক্ট ডেভেলপমেন্ট করার অনেক বিষয় মাথায় আসবে—যার মধ্যে উল্লেখযোগ্য একটি বিষয় হলো ইউএসপি। কারণ ক্রেতা যে নির্দিষ্ট পণ্যের পেছনে লেগে আছে, সেই পণ্য ক্রেতার মধ্যে এমনভাবে উপস্থাপন করা হয়েছে, যা অন্য কোম্পানির পণ্য থেকে সম্পূর্ণ আলাদা। যেমন—হতে পারে প্রাইজিংয়ের ক্ষেত্রে ভিন্ন কোম্পানির থেকে একটু কম, কিন্তু কোয়ালিটি ভালো। হতে পারে প্যাকেজিং অথবা সেবা প্রদানের ক্ষেত্রেও।
একটি ভালো ইউএসপির জন্য প্রয়োজন বাজারে থাকা সমজাতীয় কোম্পানির পণ্যগুলো সম্পর্কে রিসার্চ করা এবং প্রতিযোগী কোম্পানির দুর্বলতা খুঁজে বের করা। আপনার কোম্পানি যে পণ্যগুলো মার্কেটে ছাড়বে, সেই একই পণ্য বাজারে আছে কি না দেখতে হবে। এবং যদি থাকে, এই পণ্যগুলোতে কী কী সুবিধা ও কী কী অসুবিধা রয়েছে, সেটি সম্পর্কে নিখুঁত ধারণা নিতে হবে। ভোক্তারা পণ্যে কোন ধরনের সুবিধা চায়, সেটির ওপর গুরুত্ব দিতে হবে। এরপর আপনার পণ্য যখন বাজারে ছাড়ার জন্য প্রস্তুত করা হবে, তখন এমন কিছু বিশেষত্ব বা সুবিধা যোগ করতে হবে, যা অন্য কোম্পানির বাজারে নিয়ে আসা পণ্যগুলো থেকে ভিন্ন। যেটির ফলে ভোক্তারা আপনার পণ্যের প্রতি আকৃষ্ট হবে। অ্যাপল, ডমিনোস পিত্জা, স্টারবাক্স কফি শপ। অ্যাপল তাদের তৈরি করা ফোন, ল্যাপটপ, ট্যাব অন্য কোম্পানির ফোন, ল্যাপটপ এবং ট্যাবের চেয়ে আলাদা। কারণ অ্যাপল কোম্পানি এমন বিশেষত্ব তাদের পণ্যে যোগ করেছে, যা অন্য কোনো কোম্পানি যোগ করতে পারেনি। যার কারণে এই বিশেষত্ব দেখে একটা নির্দিষ্টসংখ্যক গ্রাহক এই কোম্পানির বর্তমান এবং সম্ভাবনাময় গ্রাহকে পরিণত হয়েছে।
একটি ব্যবসায়ের সফলতার ক্ষেত্রে ইউএসপি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একদিকে যেমন প্রয়োজন পণ্যের মধ্যে বিশেষত্ব আনা, অন্যদিকে প্রয়োজন কোম্পানির দৃশ্যমান বিশেষত্ব এবং সুবিধাগুলিকে হাইলাইট করা। যেটার মাধ্যমে গ্রাহকরা সহজে বুঝতে পারবে, একটি নির্দিষ্ট কোম্পানির পণ্যের বিশেষত্ব কী! এতে ভোক্তা আকৃষ্ট বাড়বে এবং কোম্পানি নির্দিষ্ট গ্রাহক টার্গেট করে ব্যবসা এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবে।
লেখক : শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়