মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অপো এ৫৭: সাশ্রয়ী দামে উদ্ভাবনী প্রযুক্তির ফোন

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২২, ২০:০১

মানুষের কেনাকাটার অভ্যাসে অনেক পরিবর্তন এসেছে। বিশেষ করে মধ্যম আয়ের মানুষদের প্রয়োজনীয় সামগ্রী কেনার ক্ষেত্রে ব্যয়-সংকোচনের পথ বেছে নিতে হয়েছে।

হালে স্মার্টফোন মানুষের নিত্য প্রয়োজনীয় সামগ্রীতে পরিণত হয়েছে। মানুষের ডিজিটাল অন্তর্ভুক্তির অন্যতম প্রধানধাপ হল স্মার্টডিভাইসের ব্যবহার। এ বিষয়টিকে ত্বরান্বিত করতে নানান প্রতিবন্ধকতা সত্ত্বেও মানুষের ডিভাইস ক্রয়ের সুযোগ নিশ্চিত করতে হবে। এজন্য প্রয়োজন সাশ্রয়ী দামে উদ্ভাবনী ফিচারসমৃদ্ধ ফোন।

এ বিষয়টিকে বিবেচনা করে, দেশের বাজারে সাশ্রয়ী দামে উন্নত ফিচারসমৃদ্ধ ফোন অপো এ৫৭ উন্মোচন করেছে। ডিভাইসটি অপোর ‘এ’ সিরেজের আগের ফোনগুলোর চেয়ে আরও বেশি উন্নত প্রযুক্তিসমৃদ্ধ।  

সুপারভুক চার্জিং প্রযুক্তি ও ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি: অপো এ৫৭ ডিভাইসে ৩৩ ওয়াট সুপারভুক ফ্ল্যাশ চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর ফলে ফোনটি মাত্র ৩০ মিনিটে শূন্য থেকে ৫১ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া যায়। এছাড়া পাঁচ মিনিট চার্জ দিয়ে ব্যবহারকারী তিন ঘণ্টা কথা বলতে পারবেন।  

অন্যদিকে, ১৫ মিনিট চার্জ দিয়ে ব্যবহারকারীরা চার ঘণ্টা ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও উপভোগ করতে পারবেন। ওভারভোল্টেজ এবং ওভারকারেন্ট প্রোটেকশন (সুরক্ষা) ফোনটির পাঁচহাজার মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারিকে সুরক্ষিতভাবে চার্জ দেওয়ার বিষয়টিকে নিশ্চিত করে।  

অন্যদিকে, টেম্পারেচার সেন্সর ব্যাটারিকে অতিরিক্ত গরম হওয়া থেকে সুরক্ষিত রাখে। সম্পূর্ণ চার্জের মাধ্যমে এ৫৭ ফোন দিয়ে ১৫ ঘণ্টা ইউটিউব স্ট্রিমিং করা যাবে এবং স্ট্যান্ডবাই মোডে ১২.৭ দিন পর্যন্ত চার্জ থাকবে।

আল্ট্রা লিনিয়ার স্পিকার: অপো এ৫৭ ডিভাইসে রয়েছে আল্ট্রা-লিনিয়ার ডুয়াল স্টেরিও স্পিকার, যা ব্যবহারকারীদের জন্য বিনোদনের সেরা অভিজ্ঞতা নিশ্চিত করবে। এ ডিভাইসটিতে রয়েছে এসিম্যাট্রিক ডিজাইনের আলট্রা-লিনিয়ার স্টেরিও সাউন্ড সেটাপ; যেখানে ব্যবহার করা হয়েছে ডিরাক৩.০ প্রযুক্তি, যা আশপাশের নয়েজকে (হৈচৈ) কমিয়ে এনে দুর্দান্ত সাউন্ড কোয়ালিটি নিশ্চিত করে। এর অনন্য সাউন্ড সিস্টেম দুর্দান্ত সাউন্ড, ভলিউম এবং তুলনামূলক কম ব্যাটারি কাভার ভাইব্রেশন নিশ্চিত করে। ডিভাইসটির আল্ট্রা ভলিউম মোড সর্বোচ্চ ভলিউমকে ৮৮ ডেসিবেল পর্যন্ত বাড়াতে সাহায্য করবে।
 
গো বিগ, গো ফাস্ট: অতিরিক্ত স্টোরেজ সুবিধার কারণে কোনো ছবি রাখা যাবে আর কোন ছবি মুছে ফেলতে হবে ব্যবহারকারীকে এ দুঃশ্চিন্তায় পড়তে হবে না। র‌্যাম সম্প্রসারণ প্রযুক্তি এবং অক্টা-কোর প্রসেসরের কারণে অ্যাপ চালু করা এবং এক অ্যাপ থেকে আরেক অ্যাপে যাওয়া এখন আগের চেয়ে আরও দ্রুত ও সহজ হবে। তাই, ব্যবহারকারীকে পছন্দের মুভি ও গেম ফোনে সংরক্ষিত করে রাখতে এখন আর কোনো ঝামেলা পোহাতে হবে না। এজন্য আট জিবি পর্যন্ত র‌্যাম সম্প্রসারণ প্রযুক্তি (৪ জিবি+ ৪ জিবি) বেশ সহায়ক হবে; এটি এক টেরাবাইট পর্যন্ত এসডি কার্ড সাপোর্ট করে।  

প্রিমিয়াম ভিউইং অভিজ্ঞতা: বিনোদনের অভিজ্ঞতাকে আরও এক ধাপ এগিয়ে নিতে ডিভাইসটিতে রয়েছে ৬.৫৬ ইঞ্চির কালার-রিচ ডিসপ্লে; যা গেম, মুভি বা ছবি দেখার ক্ষেত্রে উন্নত ও অনন্য কালার অভিজ্ঞতা দেবে। আউটডোরের ক্ষেত্রে চমৎকার অভিজ্ঞতা নিশ্চিত করবে ডিভাইসটির ৬০০ নিটস উজ্জ্বলতা। দুই নিটস ব্রাইটনেসের সাহায্যে রাতে চোখের ওপর কোনো চাপ ফেলা ছাড়াই নিরবচ্ছিন্ন ব্রাউজিংয় অভিজ্ঞতা উপভোগ করা যাবে।

ডিজাইন: অপো এ৫৭ স্মার্টফোনটি গ্লোয়িং গ্রিন এবং গ্লোয়িং ব্ল্যাক, এই দুটি ট্রেন্ডি রঙে পাওয়া যাচ্ছে। অপো গ্লো ডিজাইন, টুডি স্লিম ও ফেদারওয়েট ডিজাইনের সমন্বয় ডিভাইসটি ব্যবহারের ক্ষেত্রে দেবে স্বাচ্ছন্দ্যদায়ক প্রিমিয়াম অভিজ্ঞতা। অপো গ্লো ডিজাইন হচ্ছে রেনো গ্লো’র পরবর্তী ধাপ, যা চোখ ধাঁধানো অনুভূতি দিতে কয়েক শ’ রেনো গ্লো গ্লাস অংশের মাধ্যমে তৈরি করা হয়েছে। দ্রুত ফোন খোলার ক্ষেত্রে স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে ডিভাইসটিতে রয়েছে পাঁচটি ফিঙ্গারপ্রিন্ট অপশনের সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্টসহ স্ট্রেইট মিডল ফ্রেম।

অপারেটিং সিস্টেম: ডিভাইসটির কালার ওএস ১২.১ সুরক্ষা ও পারফরম্যান্স নিশ্চিত করবে। পাশাপাশি চার্জ শেষ হয়ে যাওয়ার সময় সিপিইউ’র স্পিড ও কার্যক্রম নিয়ন্ত্রণ করার জন্য ডিভাইসটিতে রয়েছে সুপার পাওয়ার সেভিং মোড।  

অন্যদিকে সুপার নাইটটাইম স্ট্যান্ডবাই মোডের কারণে সারারাত ব্যাটারি খরচ হবে মাত্র দুই শতাংশ, যা ফলে প্রতিরাতে ফোন চার্জ দেওয়া নিয়ে ভাবতে হবে না।

ক্যামেরা: ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে এআই ডুয়েল ক্যামেরা সেটআপসহ আল্ট্রা-হাই রেজ্যুলেশনের ১৩ মেগাপিক্সেল ক্যামেরা ও এআই পোর্ট্রেট সহ ৮ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। 

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন