বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুশাসনের জন্য প্রয়োজন স্বচ্ছতা ও জবাবদিহিতা : হাবিপ্রবি ভিসি  

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪২

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের আয়োজনে কর্মকর্তাদের (উপ-রেজিস্ট্রার ও উপ-পরিচালক) জন্য 'সুশাসন প্রতিষ্ঠার নিমিত্তে অংশীজনের অংশগ্রহণ' বিষয়ক সভা হয়েছে। 

সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি কনফারেন্স রুমে জাতীয় শুদ্ধাচার কৌশলের অংশ হিসেবে এই সভা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান। সভাপতিত্ব করেন অধ্যাপক ড. বিকাশ চন্দ্র সরকার এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইকিউএসি অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. শাহ্ মইনুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, একটি দেশে যদি সুশাসন তথা গুড গভর্ন্যান্স থাকে তবে যেকোন লক্ষ্য বাস্তবায়ন অনেক সহজ হয়। জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি ধারণ করেন। ২০০৯ সালে বর্তমান সরকার রাষ্ট্র ক্ষমতায় আসার পর রূপকল্প ২০২১ বাস্তবায়নেও শুদ্ধাচার এর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।  

তিনি আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়েও শুদ্ধাচার কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এজন্য সুশাসন অত্যন্ত জরুরি। যদি সেটি বাস্তবায়ন করা সম্ভব হয় তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়ের যেকোনো লক্ষ্য অর্জন করা সহজতর হবে। সুশাসনের মূল লক্ষ্য হল স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অংশগ্রহণমূলক প্রশাসনিক ব্যবস্থা। প্রতিটি ক্ষেত্রে আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতা কিভাবে নিশ্চিত করবো সেটি আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু। 

ইত্তেফাক/এআই