রোববার, ০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অবসরে যাওয়ার আগেও চমক দেখালেন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের ডিজি সিদ্দিকা

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ০০:৩৯

নার্সিং ও মিডওয়াইফারি বিষয়ে বিশ্ব র‌্যাংকিং তালিকায় শীর্ষস্থানীয় দুটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা স্মারক সম্পন্ন করে অবসরের মাত্র সপ্তাহ খানেক আগে চমক দেখালেন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার। এই সমঝোতা স্মারকের ফলে বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি জগতে নতুন এক দিগন্তের সূচনা হলো। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষার মানোন্নয়ন তথা বাংলাদেশে বিশ্বমানের নার্স ও মিডওয়াইফ তৈরি হবে।

বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষার মানোন্নয়ন তথা বাংলাদেশে বিশ্বমানের নার্স ও মিডওয়াইফ গড়ে তোলার লক্ষ্যে যুক্তরাজ্যের স্বনামধন্য দুটি বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। গত ১৬ সেপ্টেম্বর যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ইউনিভার্সিটি অব স্যালফোর্ড ও ইউনিভার্সিটি অব বল্টনের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল এবং নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার।

নার্সিং ও মিডওয়াইফারি বিষয়ে বিশ্ব র‌্যাংকিং তালিকায় শীর্ষস্থানীয় দুটি বিশ্ববিদ্যালয়ের সাথে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন মহাপরিচালক সিদ্দিকা আক্তার এবং ইউনিভার্সিটি অব স্যালফোর্ডের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর জোপার ভাস। 

ইউনিভার্সিটি অব স্যালফোর্ডের সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে বাংলাদেশের সরকারি নার্সিং ও মিডওয়াইফারি কলেজের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য যুক্তরাজ্যে প্রশিক্ষণ প্রদান; গ্র্যাজুয়েটদেও পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করতে স্কলারশিপ প্রদান; বাংলাদেশের সরকারি নার্সিং উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ও কলেজে ইউনিভার্সিটি অব স্যালফোর্ডেও যৌথ ব্যবস্থাপনায় পিএইচডি, মাস্টার্স ও পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু; শিক্ষকদের এক্সচেঞ্জ প্রোগ্রাম, শিক্ষা কারিক্যুলাম রিভিউ; বাংলাদেশের সরকারি নার্সিং কলেজের আন্তর্জাতিক অ্যাক্রিডিটেশন এবং বিভিন্ন সেমিনার ও কনফারেন্সে বাংলাদেশের নার্স ও মিডওয়াইফদের অংশগ্রহণ।

অন্যদিকে ইউনিভার্সিটি অব বল্টনের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট প্রফেসর জেড হ্যান্সলট। এই সমঝোতা স্মারকের মধ্যে রয়েছে বাংলাদেশি নার্সিং ও মিডওয়াইফারি গ্র্যাজুয়েটদের ইউনিভার্সিটি অব বল্টনে মাস্টার্স সম্পন্ন করতে স্কলারশিপ প্রদান; আন্তর্জাতিক এক্রিডিটেশন; নার্সিং ও মিডওয়াইফারি সেক্টরে যৌথ গবেষণা চালু; যৌথ ব্যবস্থাপনায় বিভিন্ন ক্লিনিক্যাল বিষয়ে নার্সদের জন্য পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স চালু; বিভিন্ন সায়েন্টিফিক ও টেকনিক্যাল সহযোগিতা এবং নার্সিং ও মিডওয়াইফারি সংক্রান্ত বিভিন্ন কনফারেন্স, কর্মশালা ও স্বল্পমেয়াদী প্রোগ্রাম আয়োজন।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন