বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুন্দর ত্বক পেতে নাস্তায় যা খাবেন

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫২

ওজন বাড়বে এই অজুহাতে নাস্তা করেন না অনেকেই। অথচ নাস্তা দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিলের একটি। হালকা-পাতলা ব্রেকফাস্ট করে শুধু আপনার শরীরের সমস্যা হয় এমন নয়। অনেক সময় ত্বকেও নানা সমস্যা দেখা দেয়।

ঠিক বলছি। খাদ্যাভ্যাসের সঙ্গে ত্বকের স্বাস্থ্যের যোগ রয়েছে। তাই ত্বক নিয়ে যাদের রয়েছে বাড়তি চিন্তা তারা সকালের নাস্তায় রাখতে পারেন এসব খাবার:

ডিম


সকালের নাস্তায় ডিম না থাকলে হয়? ডিমে প্রচুর মিনারেলস ও পুষ্টিগুণ রয়েছে। এছাড়াও ডিম ত্বকের কোলাজেন উৎপাদন বিশেষ সহায়তা করে। ফলে ত্বক হয় কোমল এবং টানটান। সেজন্য সকালে ডিম ও ডিম দিয়ে তৈরি নাস্তা খান।

ওটমিল

কাজুবাদাম, আখরোট, পেস্তা, ফ্যাট ফ্রি দুধ এবং মধু দিয়ে একবাটি ওটমিল খেলে ত্বকের পাশাপাশি শরীর সুস্থ থাকে। ওটস খেলে ত্বকের পিএইচ ব্যালান্স ঠিক থাকবে। একইসঙ্গে এই নাশতায় ত্বক ভেতর থেকে ময়েশ্চারাইজড থাকবে। শুধু তাই নয়, ডাইজেস্টিভ সিস্টেম ঠিক রাখতেও ওটস সহায়ক। আমরা জানি, ডাইজেস্টিভ সিস্টেমে সমস্যা হলে ত্বকেরও নানা সমস্যা দেখা দেয়।

ফ্রুট সালাদ

খালি পেটে সব ধরণের ফল খাওয়া সম্ভব নয়। কিছু কিছু ফল খেলে সমস্যা হতে পারে। ত্বক ও শরীরের পরিচর্যার জন্য সবুজ আপেল, কালো আঙ্গুর, পাঁকা পেপে, বেরি জাতী ফল, বেদানা এসব খাওয়া যেতে পারা। বিশেষত প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় এমন ফল দিয়ে ফ্রেশ ফ্রুট সালাদ করে নিন। এতে আপনার ত্বক ফ্রি র‍্যাডিকেলস থেকে মুক্ত থাকবে।

আটার রুটি

গবেষণায় দেখা গেছে হোল গ্রেইন আটা খেলে ত্বকের কমপ্লেকশন ভালো হয়। 

ইত্তেফাক/আরএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন