সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সিলেটে নারী এশিয়া কাপ, নিগারদের শিরোপা ধরে রাখার মিশন শুরু হচ্ছে আজ

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ১১:০৫

সদ্যই আরব আমিরাতে টি-২০ বিশ্বকাপ বাছাই পর্ব চ্যাম্পিয়ন হয়ে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। সেই রেশ না কাটতেই ঘরের মাঠে নারী এশিয়া কাপে নতুন মিশনে নেমে পড়ছেন সালমা খাতুন-রুমানা আহমেদরা। সিলেটে আজ শুরু হচ্ছে নারী এশিয়া কাপ ক্রিকেট।

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) এই টুর্নামেন্টের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম ও সিলেট আউটার স্টেডিয়ামে।

টি-২০ ফরম্যাটের টুর্নামেন্টে অংশ নিচ্ছে সাতটি দল। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, থাইল্যান্ড, আরব আমিরাত নারী দল ট্রফির জন্য লড়বে। রাউন্ড রবীন লিগের পর সেমিফাইনাল ও ১৫ অক্টোবর ফাইনাল অনুষ্ঠিত হবে।  প্রতিদিন দুটি করে ম্যাচ হবে।

টুর্নামেন্টে দর্শকদের জন্য গ্যালারিতে প্রবেশ ‘ফ্রি’ রাখা হয়েছে। এশিয়ার শীর্ষ নারী ক্রিকেট দলগুলোর লড়াই উপভোগ করতে কোনো টাকা খরচ করা লাগবে না।

এশিয়া কাপ বাংলাদেশ নারী দলের জন্য বড় চ্যালেঞ্জের ক্ষেত্র হয়েই ধরা দিচ্ছে। কারণ এবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন টাইগ্রেসরা, সঙ্গে স্বাগতিক দল। ২০১৮ সালে টুর্নামেন্টের সর্বশেষ আসরে ভারতকে হারিয়ে শিরোপা জিতেছিল বাংলাদেশ দল।

সিলেটে তাই শিরোপা ধরে রাখাই মূল চ্যালেঞ্জ হবে স্বাগতিকদের জন্য। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি অবশ্য সাফ জানিয়ে দিয়েছেন, তার দলের চোখে ট্রফিতে। এশিয়ার শ্রেষ্ঠত্ব বাংলাদেশের কাছেই ছিল এবং এবারও ট্রফি দেশ থেকে বাইরে যেতে দিতে চান না তারা।

গতকাল সিলেটে অনুশীলনের নামার আগে সংবাদ সম্মেলনে জ্যোতি বলেছেন, ‘ভালো খেলার সময় কিন্তু এখন ইতিমধ্যে শেষ। যেহেতু ট্রফি আমাদের ছিল, সুতরাং চেষ্টা করব ট্রফিটা যেন আমাদেরই থাকে আর ভালো ক্রিকেট কিন্তু আমরা খেলছি। এমন তো না যে আমরা ভালো ক্রিকেট খেলছি না।’

বাংলাদেশের অধিনায়ক আরো বলেন, ‘অবশ্যই ভালো ক্রিকেট খেললে ট্রফি আমাদের ঘরে আসবে। সব মিলিয়ে লক্ষ্য ভালো ক্রিকেট খেলার এবং ট্রফি ধরে রাখার।’

আজ টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ দল। সকাল ৯টায় শুরু হবে ম্যাচটি। আবুধাবিতে গত ২৩ সেপ্টেম্বর বিশ্বকাপ বাছাই পর্বের সেমিফাইনালে থাই মেয়েদের ১১ রানে হারিয়েছিল টাইগ্রেসরা। আজো ঘরের মাঠে থাইল্যান্ডের বিরুদ্ধে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করতে চায় বাংলাদেশ নারী দল।

এদিকে আজ দিনের দ্বিতীয় ম্যাচে দুপুর দেড়টায় শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে নামবে ভারতীয় নারী দল।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন