শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চিত্রা নদীতে এসএম সুলতান নৌকাবাইচ 

আপডেট : ২২ অক্টোবর ২০২২, ১৯:১৯

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলের চিত্রা নদীতে ‘এসএম সুলতান নৌকাবাইচ’ প্রতিযোগিতা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। নড়াইলের জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন এ নৌকাবাইচের আয়োজন করে। এ নৌকাবাইচে নারীদের চারটি নৌকাসহ দেশের বিভিন্ন এলাকার ১৮টি অংশগ্রহণ করে। এরমধ্যে টালাই গ্রুপে ৩টি নৌকা, কালাই গ্রুপে-১০টি, মহিলা গ্রুপে-৩ টি এবং নতুন সংযোজন মাদারীপুরের ২টি গয়না নৌকা।  
 
শনিবার (২২ অক্টোবর) বিকেল ৩টায় শেখ রাসেল সেতু প্রাঙ্গণে খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নৌকা বাইচের উদ্বোধন ও বাইচ শেষে শহরের বাঁধাঘাট চত্বরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী। 

নৌকাবাইচ। ছবি: ইত্তেফাক 

এ সময় উপস্থিত ছিলেন নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার মোসা. সাদিরা খাতুন, নড়াইল জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ফকরুল হাসান, নড়াইল পৌরসভার মেয়র আনজুমান আরা প্রমুখ। নৌকাবাইচ শেষে রূপগঞ্জ বাঁধাঘাট এলাকায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। 

প্রতিযোগিতায় শেখ রাসেল সেতু হতে সুলতান সেতু পর্যন্ত সাড়ে ৩ কিমি এ বাইচ অনুষ্ঠিত হয়। নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে প্রতিযোগিতায় নড়াইল, গোপালগঞ্জ, মাগুরা, খুলনা, ফরিদপুর ও রাজবাড়ী জেলার নারী ও পুরুষদের ১৭টি নৌকা (পুরুষদের ১৪টি ও নারীদের ৩টি) বাইচে অংশগ্রহণ করে। নদীর দুইপাড়ে হাজার হাজার মানুষ এ উৎসব উপভোগ করেন। নদীমাতৃক নড়াইলের এই চিত্রা নদীতে অর্ধ শতক ধরে গ্রাম বাংলার লোক উৎসব নৌকা বাইচ অনুষ্ঠিত হয়ে আসছে। 

নৌকাবাইচ। ছবি: ইত্তেফাক 

এ প্রতিযোগিতায় পুরুষদের টালাই গ্রুপে প্রথম হয়েছে খুলনার দিঘলিয়ার ঘোষগাতির আলমাচ শেখের ‘সোনার বাংলা’ নৌকা, দ্বিতীয় হয়েছে গোপালগঞ্জের জোরারিয়ার মিলন চৌধুরীর ‘জয় মা দুর্গা’ নৌকা ও তৃতীয় হয়েছে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার বন্যাখালীর অপূর্ব রায়ের ‘জয় মা কালী’ নৌকা। পুরুষদের কালাই গ্রুপে প্রথম হয়েছে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার জোরারিয়ার নিকুঞ্জ কুমার মন্ডলের ‘মা শীতলা’ নৌকা, দ্বিতীয় হয়েছে মাগুরার মোহাম্মদপুরের কৃষ্ণপুরের আতর আলীর ‘মায়ের দোয়া’ নৌকা এবং তৃতীয় হয়েছে গোপালগঞ্জ জেলার কাশিয়ানীর আড়পাড়ার ওসমান মিনার ‘সোনারতরী’ নৌকা। 

নৌকাবাইচ। ছবি: ইত্তেফাক 

এছাড়া মহিলা গ্রুপে প্রথম হয়েছে নড়াইল সদর উপজেলার হাতিয়াড়া গ্রামের পুতুল মজুমদারের চিত্রাকলি, দ্বিতীয় হয়েছে নড়াইল সদরের গোয়াখুলা গ্রামের মনিহার পালের ‘কুসুম কলি’ নৌকা এবং তৃতীয় হয়েছে নড়াইল সদর উপজেলার হাতিয়াড়া গ্রামের কবিতা সরকারের ‘গানের পাখি’ নৌকা।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুরু হওয়া তিনদিনব্যাপী ‘সুলতান উৎসব’ শনিবার শেষ হয়েছে। এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের উদ্যোগে সুলতান মঞ্চ চত্বরে ‘সুলতান উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।

ইত্তেফাক/এএএম