রোববার, ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বৈশ্বিক মন্দা

তিন বছরের মধ্যে প্রথমবার কমলো ইউটিউবের আয়

আপডেট : ২৭ অক্টোবর ২০২২, ০৯:৫৬

বৈশ্বিক আর্থিক মন্দার মধ্যে গত ৩ বছরের মধ্যে প্রথমবার কমলো ইউটিউবের আয়। অ্যালফাবেট আইএনসির ত্রৈমাসিক রিপোর্ট অনুযায়ী, গত বছরের তুলনায় ইউটিউবের আয় কমেছে ২ শতাংশ। খবর হিন্দুস্তান টাইমস।

অ্যালফাবেট আইএনসির তৃতীয় ত্রৈমাসিকের রিপোর্ট অনুসারে, গুগলের আয় গত বছরের তুলনায় ৬ শতাংশ বেড়ে হয়েছে ৬৯০০ কোটি ডলার, যা গত বছরের তুলনায় ৬ শতাংশ বেশি। বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল আয় বেড়ে অন্তত ৭০৯০ কোটি ডলার হবে।

বিশেষজ্ঞদের মতে, একদিকে পশ্চিমা বিশ্বে অর্থনৈতিক মন্দার আশঙ্কা, অন্যদিকে টিকটকসহ অন্য অ্যাপের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সঙ্গে লড়তে হচ্ছে গুগলকে।

রিপোর্ট অনুসারে, গত বছরের তুলনায় বিজ্ঞাপন থেকে অ্যালফাবেটের আয় নামমাত্র বেড়েছে। গত ত্রৈমাসিকে বিজ্ঞাপন থেকে তাদের আয় হয়েছে ৫৪৫০ কোটি ডলার, যা গত বছর ছিল ৫৩১০ কোটি ডলার। তবে গত ৩ বছরে গত ত্রৈমাসিকে প্রথমবারের জন্য কমেছে ইউটিউবের আয়।

অ্যালফাবেটের তথ্য অনুসারে, গত ত্রৈমাসিকে ইউটিউব থেকে তাদের আয় হয়েছে ৭০০ কোটি ডলার, যা গত বছর ছিল ৭২০ কোটি ডলার।

সংস্থার চিফ এগজিকিউটিভ সুন্দর পিচাই বলেছেন, আমরা নির্দিষ্ট কয়েকটি পণ্য ও ব্যবসায়িক অগ্রাধিকারের ওপর জোর দিচ্ছি। সঙ্গে ইউটিউব শর্টস, সার্ট ও ক্লাউড থেকে আয় বাড়ানোর পথ খুঁজছি।

বিশেষজ্ঞদের মতে, মন্দার আশঙ্কায় পশ্চিমা বিশ্বের বহু প্রতিষ্ঠান বিজ্ঞাপন খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া নানাভাবে ব্যায় কমিয়ে এনেছে তারা। অ্যালফাবেটও বেশ কয়েকটি বিভাগে কর্মী নিয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

ইত্তেফাক/এসকে

এ সম্পর্কিত আরও পড়ুন