শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তালায় আগাম শিম চাষে খুশি কৃষকরা

আপডেট : ০৩ নভেম্বর ২০২২, ১৩:৫৭

চলতি মৌসুমে আগাম জাতের শিম চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন সাতক্ষীরার তালার কৃষকরা। ভালো ফলন ও বেশি দামে বিক্রি করতে পারায়  খুশি কৃষকরা।

নগরঘাটা ইউনিয়নের শিমচাষী মাসুদ হোসেন বলেন, আগাম শিম চাষ করে বেশ ভালো দাম পাচ্ছি। প্রতি কেজি শিম ৬৫ টাকা দরে বিক্রি করছি।

সরেজমিনে দেখা গেছে, উন্নয়ন প্রচেষ্টার কারিগরি সহায়তায় নিরাপদ পদ্ধতিতে সবজি উৎপাদনে কেরালা জাতীয় শিমের চাষ করা হচ্ছে। এছাড়া ঘেরের আইল এবং রাস্তার দুপাশেও শিমগাছের দীর্ঘ সারি চোখে পড়ার মতো। সবুজ পাতার মধ্যে শিমের শিষ। আর শিষের মধ্যে বেগুনি ও হালকা সাদা রংয়ের থোকা থোকা ফুল ধরে আছে। আর এর মধ্যে তরতাজা শিমও উঁকি দিচ্ছে।

উন্নয়ন প্রচেষ্টার কৃষি কর্মকর্তা নয়ন হোসেন জানান, উন্নয়ন প্রচেষ্টার সমন্বিত কৃষি ইউনিটের আওতায় প্রায় ১০ হেক্টর জমিতে কেরালা জাতীয় শিমের চাষ করা হচ্ছে। আগাম শিম চাষ করে চাষিরা আর্থিকভাবে লাভবান হচ্ছে।

ব্যবসায়ী বাবু পাল বলেন, এলাকা থেকে প্রতিদিন প্রায় ৭০ মণ শিম ক্রয় করে ঢাকার সাভার ও কাওরান বাজারে বিক্রি করে থাকি, তাতে আমার ভালোই লাভ হয়।

উপজেলা সহকারী কৃষি কর্মকর্তা পিযুষ কান্তি পাল বলেন, আমরা মাঠপর্যায়ে আগাম বিভিন্ন সবজি চাষে কৃষকদের সহায়তা করে যাচ্ছি। হাইব্রিড জাতের আইটেক, কেরেলা এসব শিম কৃষকেরা আগাম চাষ করায় ভালো দাম পাচ্ছেন। ঘেরের আইল এবং রাস্তার ধারে এগুলোর ফলনও ভালো হয়।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, উপজেলায় ৮৫ হেক্টর জমিতে শিমের চাষ করেছেন কৃষকেরা। তবে এর বাইরেও বেসরকারিভাবে বেশকিছু শিম চাষ করা হচ্ছে। বিশেষ করে তালা উপজেলার এ বছর বিভিন্ন জাতের হাইব্রিড শিমের আগাম চাষ হয়েছে, যা থেকে কৃষকেরা ভালো দাম পাচ্ছেন।

ইত্তেফাক/আরএজে