রোববার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাঞ্জাবে হিন্দুত্ববাদী নেতা গুলিবিদ্ধ হয়ে নিহত

আপডেট : ০৫ নভেম্বর ২০২২, ১৪:১১

ভারতের উত্তর পশ্চিমাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবে হিন্দুত্ববাদী এক ডানপন্থী নেতা সুধীর সুরিকে দিনের বেলা প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়েছে। শুক্রবার (৪ নভেম্বর) স্থানীয় সময় বিকেলে অমৃতসারের একটি ব্যস্ত সড়কে পুলিশের পাহারায় থাকা অবস্থায় গুলিবিদ্ধ হয়ে নিহত হন। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, নিহত সুধীর সুরি হিন্দু জাতীয়তাবাদী সংগঠন শিবসেনার নেতা। বিদ্বেষমূলক বক্তব্যের কারণে তার বিরুদ্ধে পাঁচটি মামলা ছিল। পুলিশ জানিয়েছে, অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে ও হত্যায় ব্যবহৃত অস্ত্র জব্দ করা হয়েছে। শহরের অন্যতম ব্যস্ত জায়গা মাজিথা রোডের গোপাল মন্দিরের বাইরে ঘটনাটি ঘটে।

বন্দুকধারী সুরির ওপর পাঁচটিরও বেশি গুলি চালায়

বন্দুকধারী সুরির ওপর পাঁচটিরও বেশি গুলি চালায়। তৎক্ষণাৎ একটি হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। হামলাকারীর সঙ্গে আরও তিনজন ছিল। তবে তারা পালিয়ে যায়।

এরআগে বৃহস্পতিবার (৩ নভেম্বর) মাজিথা রোডের কাছে গোপাল মন্দিরের পরিচালনাকারীদের সঙ্গে তর্ক হয়েছিল সুরির। হামলার মাত্র এক ঘন্টা আগে তিনি ফেসবুকে লাইভ ছিলেন। 

তিনি ভিডিওতে জানান, কিছু পুরানো মূর্তি আবর্জনার মধ্যে ফেলে দেওয়া হয়েছে। তারা এই ধরনের অপমান সহ্য করবেন না। সেটা হিন্দুরা করলেও না। সুরি দীর্ঘদিন ধরে বেশ কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় ছিলেন। এজন্য পাঞ্জাব পুলিশ তার নিরাপত্তার ব্যবস্থা করেছিল।

এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে পাঞ্জাব বিজেপির সভাপতি অশ্বনি শর্মা জানান, রাজ্যে আইন শৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণভাবে ভেঙে পড়েছে।

রাজ্য কংগ্রেসের প্রধান অমরিন্দর সিং রাজা ওয়ারিং

রাজ্য কংগ্রেসের প্রধান অমরিন্দর সিং রাজা ওয়ারিং এক টুইটার পোস্টে জানান, আইন শৃঙ্খলার অবনতি হচ্ছে ও খারাপ থেকে খারাপের দিকে যাচ্ছে। কংগ্রেস অমৃতসারে শিবসেনা নেতার উপর হামলার নিন্দা করেছে। রাজনৈতিক মতপার্থক্য ছাড়াও, সহিংসতা অগ্রহণযোগ্য। অপরাধীদের অবশ্যই আইনের আওতায় আনা হবে।

 

ইত্তেফাক/ডিএস