সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কারিগরি শিক্ষা বোর্ডের একটি পরীক্ষা স্থগিত

আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ১৮:৪০

প্রশ্নপত্রে মুদ্রণজনিত ভুলের কারণে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নতুন ও পুরাতন সিলেবাসের আজ রোববার (৬ নভেম্বর) বাংলা প্রথম পত্রের পরীক্ষা স্থগিত করেছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ‘ কারিগরি শিক্ষা বোর্ড থেকে জানানো হয়েছে প্রশ্নপত্রে মুদ্রণ সমস্যার কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে। দুই ঘণ্টার পরীক্ষাটি আজ দুপুর ২টায় শুরু হওয়ার কথা ছিল। শিগগির নতুন তারিখ ঘোষণা করা হবে।’

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান বলেন, ‘নতুন সিলেবাসের অনেক পরীক্ষার্থী পুরনো সিলেবাসের প্রশ্নপত্র পাওয়ার অভিযোগ করার পর পরীক্ষা স্থগিত করা হয়। আমরা সারা দেশে অনেক কেন্দ্র থেকে এ ধরনের অভিযোগ পেয়েছি।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, কিছু কেন্দ্রে পুরনো সিলেবাসের শিক্ষার্থীরা নতুন সিলেবাসের প্রশ্নপত্র এবং নতুন সিলেবাসের পরীক্ষার্থীরা পুরোনো সিলেবাসের প্রশ্নপত্র পেয়েছেন।

উল্লেখ্য, আজ থেকে সারাদেশে একযোগে শুরু হয়েছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা। সব বোর্ড মিলিয়ে প্রায় ১২ লাখ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিচ্ছেন।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় এক লাখ ২২ হাজার ৯৩১ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন। মোট এক হাজার ৮৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬৭৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে পরীক্ষার্থীরা।

ইত্তেফাক/এএএম