শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

অল্পবয়সে দুনিয়া কাঁপানো কয়েকজন প্রযুক্তিবিদ

আপডেট : ৩০ নভেম্বর ২০২২, ০১:১১

মার্ক জুকারবার্গ

২০০৪ সালে ৪ ফেব্রুয়ারি হার্ভার্ডে পড়ার সময় বন্ধুদের সাথে মিলে প্রতিষ্ঠা করেন সামাজিক যোগাযোগ ওয়েবসাইট দ্য ফেসবুক ডট কম।

প্রথমদিকে শুধু কলেজ ক্যাম্পাসের উদ্দেশ্যে চালু করা হলেও এটি খুব দ্রুত বিস্তার লাভ করে এবং ২০১২ সাল নাগাদ ১০০ কোটি ব্যবহারকারীতে পৌঁছে। ২০০৭ সালে মাত্র ২৩ বছর বয়সে তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ আত্মকৃত বিলিয়নেয়ার হন। ২০২০ সালের নভেম্বর নাগাদ জাকারবার্গের নিট সম্পদ প্রায় ৯.৭ বিলিয়ন ডলার, যা তাকে বিশ্বের ৪র্থ ধনী ব্যক্তি হিসেবে গড়ে তুলেছে। ফোর্বসের সবচেয়ে ধনী ২০ ব্যক্তিদের তালিকায় ৪০ বছরের কম বয়সী তিনিই একমাত্র ব্যক্তি।

২০১০ সালে বিশ্বের সর্বাধিক পঠিত সাপ্তাহিক টাইম ম্যাগাজিন কর্তৃক তাদের প্রচ্ছদে ঠাঁই করে নেন। পাশাপাশি টাইম ম্যাগাজিন সে বছর তাকে পারসন অফ দ্য ইয়ার মনোনীত করেছিল।

 

ম্যাট মুলানভগ

২০০৫ সালে ম্যাট মুলানভেগ ২০ বছর বয়সে ‘অটোম্যাটিক’ প্রতিষ্ঠা করেন। পরবর্তীকালে তিনি ‘অটোম্যাটিক’ থেকেই ওয়ার্ডপ্রেসের সূচনা করেন। ওয়ার্ডপ্রেস মূলত ব্লগিং প্ল্যাটফর্মের জন্যে ব্যবহূত একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। মাত্র এক যুগের ব্যবধানে বর্তমানে ‘ওয়ার্ডপ্রেস’ বিশ্বের সর্বাধিক ব্যবহূত কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম হয়ে ওঠেছে।

 

পিট ক্যাশমোর

২০০৫ সালে মাত্র ২১ বছর বয়সে পিট  ক্যাশমোর ম্যাশেবল প্রতিষ্ঠা করেন। ম্যাশেবল মূলত একটি ডিজিটাল মিডিয়া ওয়েবসাইট। বিশ্বের বিনোদন দুনিয়ার প্রতিদিনের খবর ও বিভিন্ন রোমাঞ্চকর খবরের একটি ওয়েব পোর্টালও বলা যেতে পারে ম্যাশেবলকে।

প্রতিষ্ঠাতার বর্তমান সম্পদের পরিমাণ প্রায় ৯৫ মিলিয়ন ডলার।

 

ব্লেইক রস

পুরো দুনিয়াতে যখন ইন্টারনেট এক্সপ্লোরার আর গুগল ক্রোমের রাজত্ব চলছে তখন ব্লেইক রস মাত্র ১৯ বছর বয়সে ২০০৪ সালে মজিলা ফায়ারফক্স ব্রাউজার তৈরি করেন।

প্রায় এক যুগ পরে এসেও ফায়ারফক্স তার  নিজ রাজত্ব ধরে রেখেছেন। ২০১২ সালের জরিপ মতে, ব্লেইক রসের সম্পদের পরিমাণ ১৫০ মিলিয়ন আমেরিকান ডলার।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন