শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রোগ্রামিং ভীতি কাটাতে তাদের প্রয়াস

প্রোগ্রামিং! নাম শুনলেই আঁতকে উঠেন অনেকে। দু’দিনের প্রচেষ্টায় ব্যর্থ হলেই হাল ছেড়ে দেন। তবে কম্পিউটার প্রকৌশল বিদ্যার এ সেক্টরে দক্ষ হতে প্রয়োজন দীর্ঘ সংকল্প, গভীর অধ্যবসায়। প্রোগ্রামিং-এর জগতকে নতুনদের কাছে আরও সহজ, সরল ও বোধগম্য করে তুলতে কাজ করছেন এমন কয়েকজনকে নিয়ে লিখেছেন শাকিরুল আলম শাকিল

আপডেট : ০৬ মার্চ ২০২৩, ১২:৩৫

ঝংকার মাহবুব
‘ছলে বলে কৌশলে শেখানো’—কথাটি ঝংকার মাহবুবের জন্য খুব বেশি প্রযোজ্য। প্রোগ্রামিং এর মতো জটিল বিষয়কে বিনোদন ও মজার ছলে উপস্থাপন করে নবাগতদের আকৃষ্ট করতে ঝংকারের জুড়ি নেই। প্রোগ্রামিংকে সহজ, সাবলীল ভাষায় শিক্ষার্থীসহ সাধারণ মানুষের কাছে বোধগম্য করে তুলতে তিনি এক হাতে যেমন লিখেছেন, অন্যদিকে তৈরি করছেন ভিডিও কনটেন্ট ও প্রফেশনাল বিভিন্ন কোর্স। খুলেছেন বেশকিছু প্লাটফর্মও। যেখানে নিজ তত্ত্বাবধানে শেখাচ্ছেন প্রোগ্রামিং ও ওয়েব ডেভেলাপমেন্ট। ঝংকার বরাবরই তার লেখার মাধ্যমে তরুণ প্রোগ্রামারদের অনুপ্রাণিত করেছেন। পাশাপাশি নবীনদের প্রোগ্রামিং ভীতি কাটাতে সচেষ্ট থেকেছেন। ঝংকার মাহবুবের জনপ্রিয় ওয়েব প্লাটফর্ম ‘হাবলুদের আড্ডাখানা’, যেখানে প্রোগ্রামিং ও ওয়েব কনটেন্টের পাশাপাশি প্রোগ্রামারদের বিভিন্ন মোটিভেশন দিয়ে থাকেন।

 

তামিম শাহরিয়ার সুবিন
দেশের অনেক প্রোগ্রামারেরই যাত্রা শুরু হয়েছে সুবিনের বই পড়ে। ব্যাসিক প্রোগ্রামিং ধারণা নিয়ে ২০০৯ সালে একটি বই লেখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সাবেক এই শিক্ষার্থী। প্রোগ্রামিং এর প্রত্যেকটি বিষয়কে ভেঙ্গে ভেঙ্গে ও অত্যন্ত চমকপ্রদ ভাবে উপস্থাপন করাই সবার মাঝেই দারুণ জনপ্রিয়তা পায় বইটি। শুধু প্রোগ্রামিং শিখতে চান এমন ব্যক্তিরা নন, সাধারণ পাঠকের বইয়ের তাকেও জায়গা করে নেয় সুবিনের এই বইটি। এরপর সুবিন একে একে লিখে ফেলেন আরো বেশকয়েকটি প্রোগ্রামিং বিষয়ক বই। তার বইয়ের বৈশিষ্ট্য হলো প্রাণবন্ত উপস্থাপন ও বিষয়ভিত্তিক সিকুয়েন্স; যা প্রোগ্রামারদের একঘেয়েমি কাটিয়ে তোলে। বইয়ের পাশাপাশি সুবিন দাঁড় করিয়েছেন দ্বিমিক কম্পিউটিং স্কুল নামে একটি প্লাটফর্ম, যেখানে অনলাইনে মুক্তমনা শিক্ষার্থীদের প্রোগ্রামিং, ওয়েব কনসেপ্ট, গণিত ইত্যাদি বিষয়ে শেখানো হয়। সুবিন বলেন, ‘গণিতে সাধারণ ধারণা থাকলে যে কেউ প্রোগ্রামিং শিখতে পারেন। তবে এখানে আগ্রহটাই বেশি প্রয়োজন।’

 

আনিসুল ইসলাম
লিডিং ইউনিভার্সিটিতে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে পড়াশুনা করেছেন আনিসুল ইসলাম। বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষে থাকতেই বুঝতে পারেন কম্পিউটার প্রকৌশলের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রিসোর্স খুব বেশি প্রয়োজন। কিন্তু ইন্টারনেট থেকে ছড়িয়ে ছিটিয়ে থাকা কিছু ইংরেজি রিসোর্স পাওয়া গেলেও বাংলা রিসোর্সের প্রাচুর্যতা নেই বললেই চলে। এই অভাব পূরণে নিজেই পা বাঁড়ালেন। প্রথমে ইউটিউবে কম্পিউটার প্রকৌশল বিদ্যার বিভিন্ন তত্ত্বীয় বিষয়ে ভিডিও বানানো শুরু করেন। অল্পতেই মেলে দারুণ সাড়া। বিশেষ করে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলের শিক্ষার্থীরা ভিড় জমাতে থাকেন তার ইউটিউব চ্যানেলে। এক সময়ে আবেদন আসলো প্রোগ্রামিং নিয়েও কনটেন্ট তৈরি করতে হবে। কিছুদিন বাদে তাও শুরু করলেন। বর্তমানে প্রোগ্রামিং এর সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়ে চমৎকার ব্যাখ্যা বিশ্লেষণের মাধ্যমে ভিডিও তৈরি করে এ বিষয়ের শিক্ষার্থীদের কাছে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছেন আনিসুল ইসলাম। ইত্তেফাক প্রজন্মকে আনিসুল বলেন, ‘বর্তমানে আমার ইউটিউব চ্যানেলে কম্পিউটার সাইন্স রিলেটেড দুই হাজার ভিডিও আছে। এখন কোর বিষয় গুলো বাদেও গ্রোগ্রামিং, ওয়েব ডেভলপমেন্টের দিকে ঝুঁকছি। ইচ্ছা আছে চার হাজার ভিডিও তৈরি করার’।

 

সুমিত সাহা
নতুন প্রোগ্রামারদের অনুপ্রেরণা জোগাতে ও অভিজ্ঞদের অভিজ্ঞতার ঝুলি ঝালিয়ে নিতে সুমিত সাহা গড়ে তুলেছেন ‘লার্ন উইথ সুমিত’ নামের প্রোগ্রামিং কমিউনিটি। সুমিত ২০০৪ সালে স্নাতকে ভর্তী হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে। স্নাতকে অধ্যয়নকালে কিছু বিরক্তিকর অভিজ্ঞতার সম্মুখীন হতে হয় তাকে। ক্লাসে শিক্ষকদের কোন লেকচার আয়ত্ত করতে না পারলে বিকল্প কোন উপায় বা রিসোর্স খুঁজে পাওয়া যেতো নাহ। বিশেষ করে প্রোগ্রামিং এর ক্ষেত্রে এই সমস্যা প্রখর হয়ে ধরা দেয়। বিশ্ববিদ্যালয় শেষ করে সুমিত ভাবেন কম্পিউটার প্রকৌশলের শিক্ষার্থীদের এই সমস্যা নিরসনে কিছু দরকার। এই অভিপ্রয় থেকে ২০২০ সালে গড়ে তোলেন ‘লার্ন উইথ সুমিত’ কমিউনিটি। যার মাধ্যমে প্রোগ্রামিং ও ওয়েব ডেভেলপমেন্ট এর বিভিন্ন বিষয় নিয়ে বিষয় ভিত্তিক আলোচনা ও সমস্যা নিরসন করে যাচ্ছেন নিয়মিত। বর্তমানে তার প্লাটফর্মে ৩৫০ এর অধিক প্রোগ্রামিং ভিডিও টিউটোরিয়াল রয়েছে।

ইত্তেফাক/এসটিএম

এ সম্পর্কিত আরও পড়ুন