শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

গুজরাট নির্বাচনের দ্বিতীয় পর্বের ভোট চলছে

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ১৩:৪৫

ভারতের গুজরাটে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট হচ্ছে সোমবার (৫ ডিসেম্বর)। এই পর্বে স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৯৩টি আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিজনেস টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার (৪ ডিসেম্বর) আহমেদাবাদে গিয়ে তার মা হীরাবেন মোদির সঙ্গে দেখা করেন। দ্বিতীয় দফাতেই ভোট দেবেন প্রধানমন্ত্রী ও তার মা। স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় আহমেদাবাদে তাদের ভোট দেওয়ার কথা রয়েছে। ভোট দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

গত ১ ডিসেম্বর গুজরাটে প্রথম দফার ভোট হয়। প্রধানত কচ্ছ, উপকূলীয় জেলা ও পাকিস্তান সীমান্তবর্তী মধ্য গুজরাটের কিছু জেলায় মোট ৮৯টি আসনে ভোট হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার (৪ ডিসেম্বর) আহমেদাবাদে গিয়ে তার মা হীরাবেন মোদির সঙ্গে দেখা করেন।

নির্বাচনের দ্বিতীয় সেটের মধ্যে রয়েছে মধ্য ও উত্তর গুজরাটের ১৪টি জেলা। এছাড়াও রাজস্থান ও মধ্যপ্রদেশের সীমান্তবর্তী আদিবাসী অধ্যুষিত জেলাও রয়েছে। যেখানে গত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের থেকে অনেকটাই পিছিয়ে ছিল বিজেপি।

কিন্তু সেই ৯৩টি আসনের মধ্যে বিজেপি গতবার ৫১টি আসন পেয়েছিল। কংগ্রেস পেয়েছিল ৩৯টি আসন। তিনটি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছিল।

নির্বাচনের দ্বিতীয় সেটের মধ্যে রয়েছে মধ্য ও উত্তর গুজরাটের ১৪টি জেলা।

গুজরাটে প্রথম দফায় ভোটার উপস্থিতি গত নির্বাচনের চেয়ে কম। গতবার ছিল ৬৯ শতাংশ, এবার তা কমে ৬২ শতাংশ হয়েছে। এটা স্পষ্ট যে এবার খুব কম লোকই ভোট প্রক্রিয়ায় অংশ নিয়েছিল।

একটি জনপ্রিয় ধারণা হলো ভোট কম হলে ক্ষমতাসীন দল ক্ষমতায় ফিরে আসবে। আর ভোটের হার বেশি হলে শাসককে ক্ষমতাচ্যুত করতে আরও বেশি মানুষ ভোটদান প্রক্রিয়ায় অংশ নেন বলে ধারণা করা হয়।

গুজরাটে প্রথম দফায় ভোটার উপস্থিতি গত নির্বাচনের চেয়ে কম।

যাইহোক, অন্যান্য অনেক ধারণার মতো এই ধারণাটিও স্ব-প্রকাশিত নয়। এর অনেক ব্যতিক্রমও হয়েছে। এখন দেখা যাক দ্বিতীয় ধাপের ভোটের চিত্র বদলায় কি না।

ইত্তেফাক/ডিএস