শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অ্যামাজনে চাকরি পেলেন পাবিপ্রবির সুজা

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১৬:০৬

টেকজায়ান্ট কোম্পানি অ্যামাজনে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পেয়েছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) তৃতীয় ব্যাচের শিক্ষার্থী সালাউদ্দিন আহমেদ সুজা।

সোমবার (৫ ডিসেম্বর) তিনি লন্ডনে অ্যামাজনের হেড অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেন।
 
সালাউদ্দিন আহমেদ সুজার বাড়ী নওগাঁ শহরে। তিনি মো. সিরাজ উদ্দীন ও আঞ্জুমআরার বড় ছেলে। তিনি পাবিপ্রবির ২০১০-১১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। 

২০১৬ সালে পাবিপ্রবির সিএসই বিভাগ থেকে স্নাতক (বিএসসি) শেষ করা দেশের একটি আইটি কোম্পানিতে জুনিয়র অ্যাপ ডেভেলপার হিসেবে কাজ শুরু করেন। ২০১৯ সালে ইন্দোনেশিয়ার একটি কোম্পানিতে সফটওয়্যার ডেভেলপার হিসেবে কাজ শুরু করেন। সর্বশেষ তিনি জার্মানির বার্লিনে ডেলিভারি হিরো কোম্পানিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন।

সুজা ইত্তেফাককে বলেন, পাবিপ্রবির শিক্ষার্থী হিসেবে অ্যামাজনে জয়েন করতে পেরে নিজের কাছে সত্যি ভালো লাগছে। আমাদের বিশ্ববিদ্যালয় থেকেও যে বিশ্বের বড় বড় কোম্পানিগুলোতে চাকরি সম্ভব সেটা এখন প্রমাণিত। বিশ্ববিদ্যালয় নিয়ে অনেকেই অনেক কথা বলেন। আমাদের বিশ্ববিদ্যালয়ে অনেক কিছু নাই সেটা সত্য। কিন্তু এই না থাকার মধ্যেও অনেক কিছু আছে। আমাদের বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা বিশ্বের ভালো জায়গাতে কাজ করার সুযোগ পাচ্ছে। আমি মনে করি চেষ্টা করলে সবই সম্ভব। আমরা চেষ্টা করেছি, আমাদের পরবর্তী যারা আছে তারাও চেষ্টা করে ভালো ভালো জায়গাতে নিজেদের নিয়ে যাবেন। 

অ্যামাজনে চাকরি পাওয়ার বিষয়ে সুজা বলেন, অনেকগুলো ধাপ ছিল এখানে। সিভি পাঠানোর পর অনেকগুলো পরীক্ষা আমাকে দিতে হয়। গত তিন মাসে ৮-৯টা পরীক্ষা দেওয়ার পর ওনারা আমাকে ফোন দিয়ে চাকরির কথাটা জানিয়েছেন।

নিজ বিভাগের শিক্ষার্থীর সাফল্যের বিষয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (সিএসই) বিভাগের চেয়ারম্যান ড. আবদুর রহিম ইত্তেফাককে বলেন, এই সংবাদ আমাদের বিশ্ববিদ্যালয় এবং বিভাগের জন্য গর্বের। আমাদের শিক্ষার্থীরা বিভিন্ন জায়গাতে ভালো করছে এটা আমাদের জন্য আনন্দের। ওকে (সুজা) দেখে অন্যান্য শিক্ষার্থীরাও অনুপ্রাণিত হবে। আগামীতে আমাদের জন্য আরও ভালো কিছু অপেক্ষা করছে।

ইত্তেফাক/এআই