শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে উদ্যোক্তা অর্থনীতিতে পড়ার সুযোগ

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩, ২২:৩১

এখন দেশে বসেই উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে উচ্চতর ডিগ্রি নেয়া সম্ভব হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকোনমিকস এ সুযোগ করে দিচ্ছে। সম্প্রতি এ প্রতিষ্ঠানের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

সম্প্রতি প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিষ্ঠানটিতে চার বছর মেয়াদি অনার্স প্রোগ্রামে উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে ভর্তি চলছে। এতে ৯ মাস মেয়াদি পোস্ট–গ্র্যাজুয়েট ডিপ্লোমা (উদ্যোক্তা উন্নয়ন) এবং ১৮ মাস মেয়াদি মাস্টার্স অব ইকোনমিকসে (উদ্যোক্তা অর্থনীতি) নিয়ে পড়াশোনা করার সুযোগ রয়েছে। আবেদনের সময় ১০ ডিসেম্বর ২০২২ থেকে ২৫ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত।

উদ্যোক্তা অর্থনীতিতে পড়াশোনার মাধ্যমে একজন উদ্যোক্তা নিজেকে আরো বেশি দক্ষ এবং আত্নবিশ্বাসী করে তুলতে পারবে। আন্তর্জাতিক বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার জন্য এ বিষয়ে  পড়াশোনা তরুণ প্রজন্মের উদ্যোক্তাদের অনুপ্রেরণা যোগাবে বলে করেন সংশ্লিষ্ট সকলে।

প্রতিষ্ঠানটির প্রতিটি প্রোগ্রামই ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত। বাংলাদেশের প্রেক্ষাপটে অর্থনীতিতে সমতাভিত্তিক প্রবৃদ্ধিতে অর্জন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। উদ্যোক্তা অর্থনীতি বিষয়ক পড়াশোনা এক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখতে পারবে বলে মনে করেন ঢাকা স্কুল অব ইকোনমিকসের পরিচালক ও গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ। এ অর্থনীতিবিদ জানান, প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের অভিজ্ঞ করে গড়ে তোলার জন্য থাকবে নিয়মিত কারখানা পরিদর্শনের সুযোগ। পাশাপাশি সফল উদ্যোক্তাদের সঙ্গে নিয়মিত আলোচনার সুযোগ থাকবে। 

ঢাকা স্কুল অব ইকোনমিকস

যেভাবে ভর্তি: 

প্রতিষ্ঠানের ওয়েবসাইট www.dsce.edu.bd থেকে ভর্তি ফরম ডাউনলোড করা যাবে। ফরম পূরণ করে তা দুইভাবে পাঠানো যাবে। সরাসরি হেড অব অ্যাডমিন, ডেভেলপমেন্ট অ্যান্ড একাডেমিক অ্যাফেয়ার্স বরাবর ফরম পাঠানো যাবে, অথবা ই-মেইলে [email protected] ঠিকানায় পাঠাতে হবে।

ভর্তি বিষয়ক যেকোনো তথ্যের জন্য উদ্যোক্তা অর্থনীতির অধ্যাপক মুহম্মদ মাহবুব আলীর সঙ্গে ০১৬১৬৩৯৪৭০৪ নম্বরে যোগাযোগ করতে পারবেন আগ্রহীরা। এছাড়া বিস্তারিত যেকোনো তথ্যের জন্য  যোগাযোগ করা যাবে ঢাকা স্কুল অব ইকোনমিকস, ৪/সি, ইস্কাটন গার্ডেন রোড, মগবাজার, ঢাকা-১০০০ ঠিকানায়।  এই ক্যাম্পাসেই শিক্ষার্থীদের ক্লাস অনুষ্ঠিত হবে।

ইত্তেফাক/এএইচপি