শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আন্তর্জাতিক আল্ট্রা ট্রেইল ম্যারাথনে দুই বাংলাদেশি অ্যাথলেট

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩, ১৮:১৫

আগামী ০৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া ভিয়েতনামে আলট্রা ট্রেইল ম্যারাথন রেস প্রতিযোগীতায় বাংলাদেশ থেকে অংশ নিতে যাচ্ছেন ক্রীড়া দল আর্থ টাচড স্টেপস এর দুই অ্যাথলেট আর এ ইহসান ও ইমামুর রহমান।

বাংলাদেশ থেকে প্রথম দুই অ্যাথলেট এই আন্তর্জাতিক আলট্রা ট্রেইল ম্যারাথনে অংশ নিতে যাচ্ছেন। প্রতিবছর ভিয়েতনামের রাজধানী হ্যানয় থেকে ১৯০ কিমি. দূরে অবস্থিত মক চাওতে অনুষ্ঠিত হয়ে থাকে এই আলট্রা ম্যারথন আসর। ১০, ২১, ৪২, এবং ৭০ কিলোমিটার নিয়ে মোট ৪ টি ক্যাটাগরিতে এই প্রতিযোগীতার আয়োজন হয়ে থাকে। প্রতিবছরের ন্যায় এবারও ৩৫ টি দেশের অংশগ্রহণে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বাংলাদেশের এই দুই অ্যাথলেট ৭০ কিলোমিটার আল্ট্রা চ্যালেঞ্জে অংশ নিবেন।

এই আল্ট্রা ট্রেইল ম্যারাথনে অংশগ্রহণ প্রসঙ্গে ইহসান জানান, তিনি এর আগে বিশ্বের বিভিন্ন দেশে আন্তর্জাতিক ম্যারাথন রেইস প্রতিযোগীতায় অংশ নিলেও এই প্রথম কোন আন্তর্জাতিক আলট্রা ট্রেইল ম্যারাথনে অংশ নিচ্ছেন তিনি। 

ইমামুর রহমান বলেন, 'আমরা বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক ম্যারাথনে নিজেদের চেষ্টায় অংশ নিয়ে বাংলাদেশকে বিশ্ব অ্যাথলেটিকস অঙ্গনে তুলে ধরার চেষ্টা করে যাচ্ছি। বিভিন্ন দেশে অংশগ্রহণের পাশাপাশি আমাদের উদ্দেশ্য বাংলাদেশের পতাকা বহন করা এবং এর পাশাপাশি বিশ্ব শান্তি প্রতিষ্ঠা এবং শিক্ষা নিয়ে আরও কাজ করে যেতে চাই।'

ম্যারাথন রেস বিশ্বের একটি জনপ্রিয় স্পোর্টস, ২১.০৯৫ কি.মি দৌড়কে বলা হয় হাফ ম্যারাথন, ৪২.১৯৫ দৌড়কে বলা হয় ফুল ম্যারাথন। এবং ৫০ কি.মি থেকে শুরু হয় আল্ট্রা ম্যারাথন। আট্রা ট্রেইল ম্যারাথন একটি কঠিন খেলা, যেখানে অংশ নেওয়া অ্যাথলেটদের উঁচু নিচু পাহাড় এবং নানান অমসতল পথ বেঁধে দেওয়া একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হয়।

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন