শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে আগতদের ভিসা বন্ধ করল চীন

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ০২:৩৩

দক্ষিণ কোরিয়া ও জাপান থেকে আগত দর্শনার্থীদের স্বল্পমেয়াদি ভিসা দেওয়া বন্ধ করেছে চীন। দেশ দুটি চীন থেকে আগতদের জন্য কোভিড বিধিনিষেধ আরোপ করার পালটা জবাবে বেইজিং তাদের বিরুদ্ধে এ পদক্ষেপ নিয়েছে। দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত চীনা দূতাবাস জানিয়েছে, চীনে পর্যটক হিসেবে দক্ষিণ কোরিয়ার নাগরিকদের প্রবেশ বন্ধ করা হয়েছে। ওদিকে, জাপানের গণমাধ্যম জানিয়েছে, চীন সেখানেও একই রকম পদক্ষেপ নিচ্ছে।

বেইজিং বলছে, ঐ দেশগুলোতে চীনা দর্শনার্থীদের প্রবেশে ‘বৈষম্যমূলক’ কড়াকড়ির পদক্ষেপ যতক্ষণ পর্যন্ত বহাল থাকবে, ততক্ষণ পালটা জবাব হিসেবে তাদের দর্শনার্থীদের চীনে প্রবেশও বন্ধ থাকবে। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া চীন থেকে আগতদের পর্যটক ভিসা দেওয়া বন্ধ করে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ পদক্ষেপকে ‘অগ্রহণযোগ্য’ এবং ‘অবৈজ্ঞানিক’ বলে এর সমালোচনা করেছে। 

এবার দক্ষিণ কোরিয়ার নাগরিকদের চীনে প্রবেশ বন্ধের পদক্ষেপের প্রতিক্রিয়ায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, চীন থেকে আগতদের ক্ষেত্রে তারা যে নীতি নিয়েছে, তা বিজ্ঞানসম্মতভাবে এবং তথ্যপ্রমাণের ভিত্তিতেই নেওয়া হয়েছে। জাপান অবশ্য এখনো চীনা দর্শনার্থীদের তাদের দেশে ঢুকতে দিচ্ছে। তবে এজন্য চীনাদের কোভিড নেগেটিভ সনদ দেখাতে হচ্ছে। 

দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধকেন্দ্র বলছে, ভিসায় কড়াকড়ি আরোপের আগে চীন থেকে আসা প্রায় এক-তৃতীয়াংশ নাগরিকেরই কোভিড পজিটিভ শনাক্ত হয়। ফলে চীন থেকে আগতদের ওপর ভিসায় কড়াকড়ি অন্তত এ মাসের শেষ পর্যন্ত বহাল থাকবে। আর এই সময়ের মধ্যে বিজ্ঞানীরা চীন থেকে করোনা ভাইরাসের নতুন ধরন আসার কোনো সম্ভাবনা আছে কিনা তা বিশ্লেষণ করে দেখার সুযোগ পাবেন। 

কেরিয়া বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং সরকারের উপদেষ্টা প্রফেসর কিম উ জু বলেন, করোনা ভাইরাসের নতুন ধরন পর্যবেক্ষণের ক্ষেত্রে চীনে এ মুহূর্তে কোনো স্বচ্ছতা নেই। চীন থেকে একটি নতুন ধরন চলে এলে সেটি গোটা বিশ্বের জন্যই কঠিন পরিস্থিতি হয়ে দাঁড়াবে।

ইত্তেফাক/ইআ