শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দক্ষিণ নাইজেরিয়ার ট্রেন স্টেশন থেকে ৩২ জনকে অপহরণ

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ১০:৪৭

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলীয় এডো রাজ্যের একটি রেলস্টেশন থেকে ৩২ জনকে অপহরণ করা হয়েছে। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানায় কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, অপহৃতদের মধ্যে স্টেশনের কর্মচারী ও ট্রেনের অপেক্ষায় থাকা যাত্রীরাও রয়েছেন। স্থানীয়দের সহায়তায় নিরাপত্তা বাহিনী অপহরণকারীদের সন্ধান ও অপহরণকারীদের উদ্ধারে অভিযান শুরু করেছে।

নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলীয় এডো রাজ্যের একটি রেলস্টেশন থেকে ৩২ জনকে অপহরণ করা হয়েছে।

নাইজেরিয়ায় হামলা নিয়ে উদ্বেগ বাড়ছে। সর্বশেষ অপহরণের ঘটনাটি ঘটেছে প্রেসিডেন্ট নির্বাচনের আগের মাসে। এ বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য এই নির্বাচনী প্রচারণায় প্রধান বিষয় নিরাপত্তা।

কয়েকটি খবরে জানানো হয়েছে, গত শনিবার (৭ জানুয়ারি) বিকেলে বেশ কয়েকজন বন্দুকধারী একে-৪৭ রাইফেল নিয়ে রেলস্টেশনে প্রবেশ করে এবং ফাঁকা গুলি চালায়। এরপর তারা যাত্রী ও কর্মীদের ধরে পাশের জঙ্গলে নিয়ে যায়।

নাইজেরিয়ায় হামলা নিয়ে উদ্বেগ বাড়ছে।

যারা পালাতে সক্ষম হয়েছিল তাদের গুলি করে হত্যা করা হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। একজন নারী তার শিশুকে নিয়ে নিকটবর্তী এলাকায় পালিয়ে যেতে সক্ষম হন যেখানে তাকে উদ্ধার করা হয়।

স্থানীয় এক বাসিন্দা ভ্যানগার্ড পত্রিকাকে জানিয়েছেন, অপহরণকারীরা আরও দুইটি শিশুকে ছেড়ে দিয়েছে। মুক্তিপণের জন্য অপহরণ এবং রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বন্দুকধারীদের সম্প্রদায়ের ওপর হামলা সাম্প্রতিক বছরগুলোতে নাইজেরিয়ায় বেড়েছে।

মুক্তিপণের জন্য অপহরণ এবং রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বন্দুকধারীদের সম্প্রদায়ের ওপর হামলা সাম্প্রতিক বছরগুলোতে নাইজেরিয়ায় বেড়েছে।

ডিসেম্বরে রাজধানী আবুজাকে উত্তর কাদুনার সঙ্গে সংযোগকারী একটি বড় রেল পরিষেবা চালু করা হয়েছিল। ট্রেন লাইনে বন্দুক হামলায় অন্তত ৯ যাত্রী নিহত হওয়ার ঘটনার ৯ মাস পর এই পরিষেবা চালু করা হয়েছে। হামলায় আরও বেশ কয়েকজনকে জিম্মি করা হয়েছিল এবং অন্তত একজনকে অক্টোবরে ছেড়ে দেওয়া হয়েছিল।

ইত্তেফাক/ডিএস