শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কলকাতা বইমেলায় প্রকাশ পেলো কবি শাহেদ কায়েস-এর 'স্বনির্বাচিত কবিতা'

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ০১:২৪

বাংলা প্রকাশনায় নতুন ইতিহাস রচনা করলো ত্রিপুরার নীহারিকা পাবলিশার্স। মূলত তাদেরই উদ্যোগে বাংলাদেশের প্রখ্যাত কবি শাহেদ কায়েসের ‘স্বনির্বাচিত কবিতা’ কাব্যগ্রন্থটি সোমবার আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হল ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায়। বইটি একযোগে পশ্চিমবঙ্গ, বাংলাদেশ এবং ত্রিপুরা থেকে প্রকাশিত হল। পশ্চিমবঙ্গে বইটি প্রকাশ করেছে স্বনামধন্য প্রকাশনা সংস্থা ‘কবিতা আশ্রম’, বাংলাদেশে প্রকাশক হিসেবে রয়েছে ‘ভাষাচিত্র’ এবং ত্রিপুরা থেকে বইটি প্রকাশ করেছে ‘নীহারিকা’। এর আগে অন্য কোন বই এভাবে একযোগে তিন জায়গা থেকে একই সময়ে প্রকাশিত হওয়ার নজির নেই। 

শাহেদ কায়েসের ‘স্বনির্বাচিত কবিতা’ কাব্যগ্রন্থটির প্রচ্ছদ করেছেন বাংলাদেশের খ্যাতনামা চিত্রশিল্পী রাজীব দত্ত। সোমবার ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধনী দিনে অভিযান পাবলিশার্সের স্টলে বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি রাহুল পুরকায়স্থ, গ্রন্থকার কবি শাহেদ কায়েস, বিশিষ্ট কবি বিভাস রায়চৌধুরী, কবি শামীম শাহান, কবি বনানী চক্রবর্তী, কবি সুস্মিতা বিশ্বাস, গল্পকার সব্যসাচী সরকার, লেখক মারুফ হোসেন, প্রকাশক তীর্থংকর দাস প্রমুখ। 

328272617_872499984033231_3212439670619979506_n
.
বইটি সম্পর্কে কবি শাহেদ কায়েস বলেন, নীহারিকার স্বপ্নদ্রষ্টা তীর্থঙ্কর দাসকে ধন্যবাদ জানাই আমার 'স্বনির্বাচিত কবিতা' গ্রন্থটি প্রকাশের উদ্যোগ নেওয়ার জন্য। একই সঙ্গে এই বইটি বাংলাদেশ, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত হয়েছে। অসাধারণ এই আইডিয়াটি নীহারিকা পাবলিশার্সের সত্ত্বাধিকারী তীর্থঙ্কর দাস-এর। আগরতলার 'নীহারিকা পাবলিশার্স, পশ্চিমবঙ্গের 'কবিতা আশ্রম' এবং বাংলাদেশ থেকে 'ভাষাচিত্র' বইটি প্রকাশ করেছে, সবার প্রতি আমার কৃতজ্ঞতা ও ভালোবাসা রইলো। এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ এই কারণে যে, এর ফলে একজন লেখকের ভিন্ন ভিন্ন অঞ্চলের পাঠকের কাছে পৌঁছনোর একটি সুযোগ তৈরী হল, যা লেখক এবং পাঠক সবার জন্যই ভালো।
.
বইটি পাওয়া যাবে কলকাতা বইমেলার 'কবিতা আশ্রম' স্টলে (স্টল নম্বর ২৫২), এবং 'অভিযান'র স্টলে (স্টল নম্বর ৩৯৪)

ইত্তেফাক/ইআ