বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাড়ি রঙ করায় যেসব ভুল এড়াবেন

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২০:১৭

আজকাল ঘর নতুন করে রঙ করাটাও চ্যালেঞ্জিং। ঘর সাজানোর ক্ষেত্রে দেয়ালে রঙ করার বিষয়টিও যে জরুরি তা আস্তে আস্তে সবাই বুঝতে শুরু করেছেন। তবে রঙ করার সময় টাকা খরচ করলেও কিছু বড় ভুল আমরা করে বসি। সেগুলো নিয়ে কথা বলতেই আজকের এই আয়োজন। 

সিলিং এর দিকে তাকিয়ে দেখেছেন কি?
চার দেয়ালের রঙ নিয়ে ভাবতে গিয়ে প্রায়শই আমরা সিলিং এর কথা ভুলে যাই। এই ভুলটি অন্তত করা উচিত নয়। মাথার ওপরের ছাদটি আপনার ঘরের সবচেয়ে বড় দেয়াল। সিলিং-এর মধ্যে কিছুটা সৃজনশীলতার ছোঁয়া দিতে পারলে পুরো ঘর সুন্দর হয়ে উঠতে পারে। 

আলোর সঙ্গে সমন্বয়
একেকটি এলাকার একেকটি বৈশিষ্ট্য বা চরিত্র থাকে। আবার একেকটা ঘরের আলাদা চরিত্র আছে। কিভাবে, কতটুকু আলো আসছে তার মাপ নিয়ে আপনাকে এগিয়ে যেতে হবে। তাই ঘরে সচরাচর ভারি রঙ না করে হালকা ধাঁচের রঙ বাছাই করা উচিত। 

সাদামাটা নয়
অনেকেই ভাবেন, অত ঝামেলায় না গিয়ে সাদা কিংবা পরিচিত রঙ ব্যবহার করলেই হয়। কিন্তু সময় বদলেছে। তার সঙ্গে বদলেছে আসবাব ও সাজ-সরঞ্জামের ধরন। যা অনেক সময় সাদামাটা রঙের কাছে মার খেয়ে যায়। তাই খুব বেশি সাদামাটা রঙ বাছাই করবেন না। 

ভারি রঙ নয়
ভারি রঙ ব্যবহার করলে পুরো জায়গা ছোট ছোট দেখায়। এটি মানসিক একটি ধারণা। আপনার ঘরের আসবাবের কথা বিবেচনা করে রঙ বাছাই করলে বেশি ভালো হয়। তাতে অন্তত পরে ঘর ছোট হয়ে গেলো মনে হবেনা। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন