শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শরাফত হো‌সে‌নের ‌‘নির্বা‌চিত উনপঞ্চাশ’ কাব্যগ্রন্থের মোড়ক উ‌ন্মোচন

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪০

কবি শরাফত হো‌সে‌নের কাব্যগ্রন্থ ‘নির্বা‌চিত উনপঞ্চাশ’ বই‌য়ের মোড়ক উ‌ন্মোচন ক‌রে‌ছেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের সহ-উপাচার্য (প্রশাসন) কবি মুহাম্মদ সামাদ।

বুধবার (২২ ফেব্রুয়ারি) অমর একু‌শে বইমেলার গ্রন্থ উ‌ন্মোচন ম‌ঞ্চে এ মোড়ক উন্মোচন ক‌রেন তি‌নি। শরাফত হোসেনের কবিতার বই ‘নির্বাচিত উনপঞ্চাশ’ প্রকাশ করেছে শ্রাবণ প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছন ধ্রুব এষ। 

প্রকাশক রবীন আহসান বলেন, মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) থেকে শ্রাবণের ৬৭-৬৮-৬৯ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও অনলাইন বুকশপ প্রথমা.কম, রকমারি ও জলপড়ে ডটকমে পাওয়া যাচ্ছে বইটি।

লেখকের প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘ঘাসফুল তোমার সাথে’, ‘ফিরে আসি কাচের শহরে’, ‘কাফনলিপি (যৌথ)’। 

শরাফত হোসেন স্কুলজীবন থেকেই নানা সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। লেখালেখির শুরু ওই সময়েই। কবি হিসেবে দুই বাংলায় তিনি সমানভাবে পরিচিত। একাধিক জাতীয় দৈনিকের বিশেষ সংখ্যা সম্পাদনার সঙ্গে যুক্ত ছিলেন। ২০০৭ সাল থেকে ‘সাহিত্য একাডেমি পত্রিকা’র নির্বাহী সম্পাদক। সম্পাদনা করছেন ছোটকাগজ ‘বুক রিভিউ’।

বর্তমানে কাজ করছেন দৈনিক ইত্তেফাক ডিজিটাল বিভাগের প্রধান হিসেবে। পড়াশোনা ব্যবসায় প্রশাসনে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

এছাড়া জাতীয় কবিতা পরিষদ, সাহিত্য একাডেমি, পেন বাংলাদেশ, ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি এবং সদর উপজেলা সমিতিসহ জাতীয় ও আন্তর্জাতিক একাধিক সংগঠনের সঙ্গে যুক্ত আছেন।

ইত্তেফাক/পিও