শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বইমেলায় নতুন বই ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:২৯

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে  একেএম শামসুদ্দিনের মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ‌‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’‌। বইটি প্রকাশ করেছে সৃজন প্রকাশনি। বইমেলায় পাওয়া যায় মাত্রা প্রকাশের ৩৮০-৩৮১ নাম্বার স্টলে।

একুশের গ্রন্থমেলায় বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে লেখক বলেন, আমি একজন মুক্তিযোদ্ধাপরিবারের সদস্য। অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা। কলেজ জীবন থেকেই মুক্তিযুদ্ধের ওপর গবেষণামূলক কাজ করে আসছি। আমার পেশাগত কাজের প্রয়োজনে দেশের বিভিন্ন অঞ্চলে যাওয়ার সুযোগ হয়েছে। আমি যখনই দেশের যে প্রান্তেই যাই না কেনো প্রান্তিক জনগোষ্ঠীর সঙ্গে মেশার চেষ্টা করেছি। এ জন্য আমার প্রচুর প্রান্তিক মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলার সুযোগ হয়েছে। আমার বইয়ে সেই সকল প্রান্তিক জনগোষ্ঠীর মুক্তিযোদ্ধাদের বীরত্ব কাহিনীই উঠে এসেছে- যা এর আগে খুব কমই আলোচনা হয়েছে। ইদানিং লক্ষ্য করেছি, এক শ্রেণির মানুষ মুক্তিযুদ্ধকে ব্যবহার করে ব্যক্তিস্বার্থ উদ্ধারে ব্যস্ত। অথচ এ সমস্ত স্বার্থবাদী ব্যক্তিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থাই গ্রহণ করা হচ্ছে না। আমাদের মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থ রক্ষা করার জন্য হয়নি। আমাদের মুক্তিযুদ্ধ ছিল একটি পূর্ণাঙ্গ জনযুদ্ধ। এ যুদ্ধ ছিল সমষ্টিগত সকলের। এ রকম কিছু বিষয় নিয়ে বেশ কিছু লেখা আছে আমার বইয়ে। এ কারণেরই আমার বই এর নাম হয়েছে ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না।

 

তিনি আরও বলেন, এখনো মুক্তিযুদ্ধ নিয়ে প্রতিবছর অনেক বই প্রকাশিত হয়। এটা আনন্দের বিষয়। তবে, ‘মুক্তিযুদ্ধ ব্যক্তিস্বার্থের হাতিয়ার ছিল না’ বইটি মুক্তিযুদ্ধ নিয়ে হলেও, একটু ভিন্ন ধরনের। প্রান্তিক জনগোষ্ঠীর মধ্য থেকে মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখা যে ঘটনাগুলো আলোচনায় আসেনি; সে রকম অনেক ঘটনা এই বইতে উঠে এসেছে। যা বইটিকে অন্যান্য মুক্তিযুদ্ধবিষয়ক বইয়ের চাইতে অলাদা গুরুত্বপূর্ণ করে তুলেছে। 

এই বইতে মুক্তিযুদ্ধের অনেক অজানা ঘটনা উঠে এসেছে। গঠনমূলক সমালোচনার মাধ্যমে তুলে ধরা হয়েছে এইসব অনিয়মের কারণে জাতি কী সমস্যার সম্মুখিন হচ্ছে। ভবিষ্যৎ প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনাকে কীভাবে গ্রহণ করবে সে বিষয়গুলোও। 

বইটি পড়ে যদি একজনেরও মুক্তিযুদ্ধ সম্পর্কে আগ্রহ জন্মে আমি মনে করব আমার পরিশ্রম স্বার্থক হয়েছে। 

ইত্তেফাক/পিও