শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

বইমেলায় লুব্ধক মাহবুবের ‘বসন্ত বেলা’

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২২

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে কবি লুব্ধক মাহবুবের কাব্যগ্রন্থ ‘বসন্ত বেলা’। বইটি মেলায় আসার কয়েকদিনের মধ্যেই পাঠকমহলে ব্যাপক সাড়া পড়ে। সাধারণ পাঠক থেকে শুরু করে নতুন এবং প্রতিষ্ঠিত কবিদের মধ্যেও চাঞ্চল্য সৃষ্টি হয়।

বইমেলায় কবির ‘বসন্ত বেলা’ নিয়ে এক আড্ডায় জড়ো হয় বিভিন্ন দশকের ২৫-৩০ জন কবি। সেই আড্ডায় ‘বসন্ত বেলা’ নিয়ে এক প্রাণবন্ত আলোচনায় অংশ নেওয়া কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, ‘এই বইয়ের পাণ্ডুলিপি আগেই পড়েছি। পাঠক হিসাবে আমি খুব সিলেকটিভ। বইয়ের প্রথম ১-২টা কবিতা পড়ে যদি ভালো না লাগে, তাহলে আর সামনের দিকে এগোনোর উৎসাহ পাই না। প্রথম একটি কবিতাই আমাকে ধারণা দেয়- এ কবির পরের কবিতাগুলো কেমন হতে যাচ্ছে। বইয়ের দ্বিতীয় কবিতাটিই আমাকে পুরো বইটি পড়তে প্রলুব্ধ করেছে। এরপর স্বাচ্ছন্দ্যে লুব্ধকের কবিতাগুলোতে বিচরণ করেছি আর তার সাহিত্যরস আস্বাদন করে গেছি। তার কবিতার জার্নি আমাকে মুগ্ধ করেছে। কবিতার অন্তর্নিহিত ভূমিকে অনেকদূর বিস্তৃত করার ক্ষমতা রয়েছে লুব্ধক মাহবুবের।’

এছাড়া লুব্ধক মাহবুবের কবিতা নিয়ে কথা বলেছেন কবি ফারুক মাহমুদ, কবি ও কথাসাহিত্যিক আনোয়ারুল হক, মাহবুবা হোসাইন, কামরুল আলম সিদ্দিকী, রহমান শেলী, সফিকুল ইসলম, আদিত্য নজরুল, আহমেদ বাসার, রনি অধিকারী, কাউসার মাহমুদ, চৌধুরী রওশন ইসলামসহ বিভিন্ন দশকের কবি সাহিত্যিকরা।

‘বসন্ত বেলা’ সম্পর্কে বইটির প্রকাশক মাত্রাপ্রকাশের স্বত্বাধিকারী ডা. শামসুন নাহার রত্না বলেন, এ বইটি পাঠকমহলে গ্রহণযোগ্যতা পেয়েছে বলে ভালো লাগছে। বইটির বিক্রিতে আমরা আনন্দিত। ভিন্ন ধরনের প্রেমের কবিতা রয়েছে বইটিতে। প্রেম-ভালোবাসার অনেক দার্শনিক ব্যাখ্যাও পাবেন পাঠক। বইটি বইমেলায় মাত্রাপ্রকাশের ৩৮০-৩৮১ নাম্বার স্টলে পাওয়া যায়।

ইত্তেফাক/পিএস/এসকে