শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভেঙে যাওয়া সম্পর্ককে নতুন করে গড়ে তোলার সাতকাহন

আপডেট : ০২ মার্চ ২০২৩, ১৭:০৫

প্রেম সবসময়ই সুন্দর। একটি সুস্থ ও পরিপূর্ণ প্রেমের সম্পর্ক সবারই কাম্য। অথচ একটু ভুলেই যেকোনো প্রেমের সম্পর্কে ভাঙনের সৃষ্টি হতে পারে। তাই যদি কিছুটা ধৈর্য ও দক্ষতার মাধ্যমে সম্পর্কের যত্ন নেওয়া যায় তাহলে প্রেমকে চিরকাল বাঁচিয়ে রাখা সম্ভব। 

একটি ভেঙে যাওয়া সম্পর্ককে নতুন করে কীভাবে গড়ে তুলবেন সে সম্পর্কে কিছু পরামর্শ শেয়ার করেছেন রিলেশনশিপ থেরাপিস্ট ‌চ্যারিসে কুক এবং জিন্দাল ইনস্টিটিউট অফ বিহেভিওরাল সায়েন্সের রিসার্চ ফেলো ইরফান ফায়াজ। এই দু’জনের পরামর্শগুলো ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস তাদের প্রতিবেদনে তুলে ধরেছে।

সম্পর্ককে নতুন করে গড়ে তুলতে চ্যারিসে কুক বলছেন-

১. কাছাকাছি থাকুন: যেকোনো সমাধানে আসার কথা ভুলে যান। শুধু একে অপরকে জড়িয়ে ধরে রাখুন। যদি বিষয়টি চ্যালেঞ্জিং মনে করেন, তাহলে সঙ্গীর কাছে গিয়ে আপনাকে জড়িয়ে ধরতে বলুন।

২. আপনি যা বলতে চাচ্ছেন তা বলুন: এমন কিছু বোঝাবেন না যা আপনার অনুভূতিতে আঘাত লাগে। তবে রাগকে সংযত করুন। দূরত্ব ঘুচিয়ে সঙ্গীর সঙ্গে যোগাযোগ রক্ষা করুন।

৩. মিথ্যা বা অতিরঞ্জিত কিছু করবেন না: প্রয়োজনের চেয়ে বেশি কিছু করবেন না।

৪. শিষ্টাচার বজায় রাখুন: সঙ্গীর প্রতি সদয় থাকুন। তাকে সম্মান করুন ।  

৫. হাল ছেড়ে দেবেন না: কখনো হতাশায় ডুবে না গিয়ে নিজের দৃষ্টিভঙ্গির প্রতি দৃঢ় থাকুন। সঙ্গীকে বোঝান আপনি সম্পর্কের ভাঙন চান না। 

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

অপরদিকে ইরফান ফায়াজ বলেছেন, কোনো সম্পর্কই নিখুঁত নয় এবং প্রত্যেকটা সম্পর্কের উত্থান-পতন আছে। নতুন সম্পর্কে জড়িয়ে গেলে সেই সঙ্গীর সঙ্গে সম্পর্ক নিয়ে তিনি বলেন-

১. সঙ্গীর জীবনের প্রতি আগ্রহ দেখান: সঙ্গীকে তার আগ্রহ ও লক্ষ্য সম্পর্কে জিজ্ঞাসা করুন। তার জীবনের প্রতি আগ্রহ দেখান ও প্রতিক্রিয়া শুনুন। যা সঙ্গীর সঙ্গে আপনার সম্পর্ক গভীর করতে এবং শক্তিশালী করতে সহায়ক হবে।

৭. একসঙ্গে নতুন চ্যালেঞ্জ গ্রহণ করুন: একসঙ্গে একটি নতুন চ্যালেঞ্জ গ্রহণ করার চেষ্টা করুন। যেমন-একটি নতুন দক্ষতার প্রকাশ করুন।
 
৮. ক্ষমা করার অভ্যাস করুন: অতীতের যেকোনো ভুলের জন্য একে অপরকে ক্ষমা করা গুরুত্বপূর্ণ। ক্ষোভ ধরে রাখলে সম্পর্কের মধ্যে দূরত্ব সৃষ্টি হতে পারে। যা পুনরায় সম্পর্ক করার ক্ষেত্রে বাধাগ্রস্ত করতে পারে। নিয়মিত ক্ষমা করার অভ্যাস করুন। 

৯. ছোটখাটো ভঙ্গিমা করে তাদের অবাক করুন: আপনার সঙ্গীর জন্য ছোট ছোট কিছু করে অবাক করুন। যেমন-বালিশে একটি নোট রাখা বা তার প্রিয় খাবার রান্না করা। 

১০. সুন্দর সময় কাটান: আপনার সঙ্গীর সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো একসঙ্গে সুন্দর মুহূর্ত কাটানো। দুজনে মিলে উপভোগ করেন এমন কোথাও সময় কাটান।

ইত্তেফাক/পিএস

এ সম্পর্কিত আরও পড়ুন